• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রোহিঙ্গাদের সংখ্যা বাড়লে দেশে অস্বস্তি বাড়বে


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১২, ২০২৩, ০৮:৫২ পিএম
রোহিঙ্গাদের সংখ্যা বাড়লে দেশে অস্বস্তি বাড়বে

ফাইল ছবি

কক্সবাজার: রোহিঙ্গাদের সংখ্যা আরও বেড়ে গেলে দেশের জন্য তা স্বস্তির হবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরকার ও ইউএনএইচসিআর-এর যৌথ উদ্যোগে কক্সবাজার জেলা সদর ২৫০ বেড হাসপাতালে নবনির্মিত ‘ডা. আব্দুর নুর বুলবুল ভবন’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

কক্সবাজারের বাসিন্দাদের জন্য রোহিঙ্গারা বাড়তি চাপ এমন মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কারণে স্থানীয় বাসিন্দাদের নানারকম সমস্যা দিন দিন বেড়েই যাচ্ছে। তাদের কারণে অঞ্চলটির পরিবেশও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব সমস্যা সমাধানে রোহিঙ্গাদের অবশ্যই নিজ দেশে ফেরত যেতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা ছিল ১০ লাখ, এখন সেটি আরও কয়েক লাখ বেড়ে গেছে। প্রতিদিনই রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাদের কারণে এদেশের মূল্যবান বন বিভাগের ব্যাপক ক্ষতি হচ্ছে। এই রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা আরও বেড়ে গেলে তা দেশের জন্য স্বস্তির হবে না। এ অবস্থায় রোহিঙ্গাদের নিজ দেশেই ফিরে যেতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রতিদিনই এখানকার সরকারি হাসপাতালের ধারণক্ষমতার বাইরে গিয়ে অনেক রোগীর চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এসব কারণে কক্সবাজারে চিকিৎসা সেবা আরও বৃদ্ধি করা জরুরি। কক্সবাজারের বর্তমানে আড়াইশ বেডের জেলা সদর সরকারি হাসপাতাল থাকলেও সেখানে ছয় থেকে সাতশ রোগী প্রতিদিনই চিকিৎসা সেবা নিচ্ছে। এত রোগীর চাপে হাসপাতালের ফ্লোরে রোগীরা চিকিৎসা নিচ্ছেন।কক্সবাজারে দেশ-বিদেশ থেকে প্রতি বছরই লাখ লাখ পর্যটক আসেন। এর সঙ্গে কক্সবাজারে ১২ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বাস করছে। এখানে প্রায় ২৮ লাখ স্থানীয় বাসিন্দা আছেন।’

‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, কক্সবাজারের হাসপাতালে অচিরেই আড়াইশ বেড থেকে বাড়িয়ে পাঁচশ বেডের হাসপাতাল করা হবে। এর পাশাপাশি এই হাসপাতালে ডায়ালাইসিস সেবা দেওয়ারও ব্যাবস্থা করা হবে’, যোগ করেন তিনি।

বিদেশি সহযোগিতা না পেলে দেশের অর্থায়নে কাজ করা হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, কক্সবাজারের বর্তমানের আড়াইশ বেড হাসপাতালটি এখন তিনতলা বিল্ডিং হিসেবে এখানকার প্রায় ২৮ লাখ স্থানীয় বাসিন্দাসহ অন্যদেরও সেবা দিয়ে যাচ্ছে। কক্সবাজারে নতুন করে পরিত্যক্ত জায়গা পাওয়া অনেক কঠিন। তাই এই তিনতলা বিশিষ্ট হাসপাতালটিকে ১০ তলা বিশিষ্ট হাসপাতালে পরিণত করতে পারলে এখানকার পর্যটকসহ স্থানীয় ২৮ লাখ মানুষের সেবার মান বহু গুণ বৃদ্ধি পাবে। এক্ষেত্রে বিদেশি সাহায্য না পাওয়া গেলে সরকারিভাবেই এই উন্নয়ন কাজটি করা হবে।’

কক্সবাজার জেলা সদর ২৫০ বেড সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও কক্সবাজারের উখিয়া, রামু অঞ্চলের সাংসদ সাইমুম সরওয়ার কমলের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার, ইউএনএইচসিআর কক্সবাজারের হেড অব অপারেশন ইউকো আকাসাকা, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হাসান, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী, কক্সবাজার জেলা সদর ২৫০ বেড সরকারি হাসপাতালের তত্ত্বাবধায়ক মোমিনুর রহমান, কক্সবাজারের সিভিল সার্জন ড. মাহবুবুর রহমান প্রমুখ।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!