• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জনপ্রশাসনের অর্থ খরচের ক্ষমতা চাইলেন জেলা প্রশাসকরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৬, ২০২৩, ০৬:০৭ পিএম
জনপ্রশাসনের অর্থ খরচের ক্ষমতা চাইলেন জেলা প্রশাসকরা

ঢাকা: জেলা প্রশাসনের বিভিন্ন প্রকল্প ও কাজের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় যে অর্থ বরাদ্দ করে সেগুলো দেখভাল করে গণপূর্ত অধিদপ্তর। ওই অর্থ ব্যবহারের ক্ষমতা এবার নিজেদের হাতে নিতে চান জেলা প্রশাসকরা।

ডিসি সম্মেলন শুরুর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি প্রস্তাব দিয়েছেন পিরোজপুর ও ঝালকাঠির জেলা প্রশাসক। তারা জনপ্রশাসন মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পের আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব জেলা প্রশাসককে দেওয়ার প্রস্তাব করেছেন। এখন এ দায়িত্ব পালন করেন গণপূর্ত অধিদপ্তরের জেলা পর্যায়ের কর্মকর্তারা।

প্রস্তাবের পক্ষে যুক্তি হিসেবে দুই জেলা প্রশাসক উল্লেখ করেছেন, জেলা প্রশাসকের কার্যালয়, সার্কিট হাউস, জেলা প্রশাসকের বাসভবনসহ জেলা পর্যায়ে ছয়তলা এবং বিভাগীয় পর্যায়ে ১২ তলা সার্কিট হাউজ ও কনভেনশন সেন্টার প্রকল্পসমূহ গণপূর্ত বিভাগের মাধ্যমে বাস্তবায়ন করা হয়। এতে প্রকল্পের প্রাক্কলন, ডিজাইন ও মনিটরিংয়ের ক্ষেত্রে এবং গুণগত মান বজায় রেখে প্রকল্প বাস্তবায়নে সমস্যা হয়। এখানে জেলা প্রশাসকদের আয়ন-ব্যয়ন কর্মকর্তা নিয়োগ করা হলে প্রকল্পের প্রাক্কলনসহ কাজের চাহিদা নিরূপণ সহজ হবে। এছাড়া জেলা প্রশাসকরা আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে নিয়োগ পেলে প্রকল্পের মনিটরিং সহজ হওয়ার পাশাপাশি প্রকল্পের গুণগত মান বজায় রেখে বাস্তবায়ন সম্ভব হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!