• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

সরকারের নজরদারি ও প্রণোদনা কৃষিতে বিপ্লব ঘটিয়েছে


মেহেরপুর প্রতিনিধি: মার্চ ১৮, ২০২৩, ০৯:৫১ পিএম
সরকারের নজরদারি ও প্রণোদনা কৃষিতে বিপ্লব ঘটিয়েছে

মেহেরপুর: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বর্তমান সরকার গত ১৪ বছর ধরে কৃষিতে যে পরিমাণে নজরদারি করেছে আর প্রণোদনা দিয়েছে তা কৃষিতে বিপ্লব ঘটিয়েছে।

তিনি বলেন, কৃষি আমাদের সমৃদ্ধির হাতিয়ার। বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে এর পেছনে সবচেয়ে বড় অবদান কৃষির। 

শনিবার (১৮ মার্চ) দুপুরে মেহেরপুরের মুজিবনগরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প ও যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের আওতায় কৃষক সমাবেশ ও ৩ দিনব্যাপী কৃষি মেলা উদ্বাধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, কৃষি নিয়ে সরকার ব্যাপকভাবে গবেষণা করছে এবং গবেষণার মধ্য দিয়ে নতুন নতুন জাত উদ্ভাবন করছে। গবেষণার উপর সরকারের ব্যাপক ইনভেষ্টমেন্ট। কৃষি যাতে মানুষের কাছে আকর্ষনীয় হয়, কৃষিকে কিভাবে আরো সাবলীল করা যায় লাভজনক করা যায় তা নিয়ে সরকার চিন্তাভাবনা করছে।

যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আবু হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহা পরিচালক কৃষিবিদ ড. মোহাম্মদ হামিদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, অতিরিক্ত পুলিশ সুপার মো. জামিরুল ইসলাম, মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক শঙকর কুমার মজুমদার, মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কন্দাল ফসলউন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোখলেছুর রহমান, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আইয়ূব হোসেন। অনুষ্ঠানে মেহেরপুর জেলার বিভিন্ন এলাকা থেকে কৃষক উদ্যোক্তাগণ অংশ নেন। পরে প্রতিমন্ত্রী কম্বাইন হারভেষ্টার মেশিন দিয়ে ফসল কর্তনের উদ্বোধন করেন।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!