• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

সরকারি কর্মচারীদের নিয়োগ-পদোন্নতিতে ৫ কমিটি গঠন


নিজস্ব প্রতিবেদক মে ২৭, ২০২৩, ০৩:৫৯ পিএম
সরকারি কর্মচারীদের নিয়োগ-পদোন্নতিতে ৫ কমিটি গঠন

ঢাকা : বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মচারীদের নিয়োগ, পদোন্নতি ও উচ্চতর গ্রেড দিতে পাঁচটি কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সম্প্রতি তিনটি পরিপত্র জারি করা হয়েছে।

এরমধ্যে মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তরের ক্ষেত্রে রাজস্ব খাতভুক্ত ১১-২০ (আগের তৃতীয় ও চতুর্থ শ্রেণি) গ্রেডের পদে সরাসরি নিয়োগ বা পদোন্নতির মাধ্যমে পূরণ করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

অন্যদিকে, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তরের যুগ্মসচিব বা সমগ্রেডভুক্ত পদের একজন কর্মকর্তাকে সভাপতি করে পাঁচ সদস্যের সরকারি দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তরের জন্য গঠিত বিভাগীয় নিয়োগ বা পদোন্নতি, উচ্চতর গ্রেড প্রদান কমিটি গঠন করা হয়েছে।

সরকারি কর্মকমিশনের আওতাবহির্ভূত সব মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তরের ৭-৯ গ্রেডের পদে সরাসরি নিয়োগ দিতে একটি কমিটি,  ১০-১২ গ্রেডের পদে সরাসরি নিয়োগ দিতে আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া সরকারি কর্ম কমিশনের আওতাবহির্ভূত মন্ত্রণালয়, বিভাগের আওতাধীন এবং স্বশাসিত সংস্থার চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ গ্রেডের পদে নিয়োগ বা পদোন্নতি দিতে আগের জারি করা পরিপত্র বাতিল করে নতুন করে বিভাগীয় নিয়োগ, পদোন্নতি কমিটি করা হয়েছে।

সরকারি কর্মচারীদের নিয়োগ, পদোন্নতি ও উচ্চতর গ্রেড দিতে এ পাঁচটি কমিটি গঠন করেছে সরকার। এর মাধ্যমে আগের জারি করা পরিপত্রগুলো বাতিল করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!