• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পেশি শক্তি প্রদর্শন করলে নির্বাচন স্থগিত: সিইসি


রাজশাহী প্রতিনিধি জুন ৭, ২০২৩, ০৪:১৭ পিএম
পেশি শক্তি প্রদর্শন করলে নির্বাচন স্থগিত: সিইসি

রাজশাহী : প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা স্পষ্ট করে বলতে চাচ্ছি, নির্বাচনী আচরণবিধির প্রশ্নে কঠোর অবস্থানে থাকবো। গুরুতর অপরাধ করে থাকলে তথ্য-প্রমাণ সাপেক্ষে প্রার্থিতা বাতিলের ক্ষেত্রে বিন্দুমাত্র অপেক্ষা করবো না। এর আগেও আমরা নির্বাচনের আগের দিন প্রার্থিতা বাতিল করেছি। নির্বাচনে পেশি শক্তি প্রদর্শন করে কেন্দ্র দখলের চেষ্টা হলে নির্বাচন স্থগিত করে দেবো। আমরা চাই নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে।

বুধবার (৭ জুন) বেলা ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজশাহী শিল্পকলা একাডেমীতে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

নির্বাচনে ইভিএমের বিরোধীতাকারীদের তিরস্কার করে নির্বাচন কমিশনার বলেন, আমরা ইভিএমে অসংখ্য নির্বাচন করেছি। সুতরাং এই পদ্ধতি নিয়ে আর শুনতে চাই না। যদি কারও আস্থা না থাকে, তাহলে আদালতের আশ্রয় নিতে পারেন। কারণ ইভিএমে কোন ধরনের অনিয়ম, ম্যানিপুলেশন, টেকনিক কোন কিছুই আমরা দেখতে পাইনি। এতোগুলো নির্বাচন হয়েছে। সেখানে যদি ইভিএমে ভুত কিংবা পেত্নী দেখতে পেতাম, তাহলে আমরা অবশ্যই ব্যবস্থা নিতাম।

প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর নির্বাচনকে কেন্দ্র করে সুস্পষ্ট নির্দেশনা থাকবে জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনের সময় কেন্দ্রে সিসিটিভি থাকবে। এছাড়া ইলেকট্রনিক্স, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার দিকে আমাদের চোখ থাকবে। মিডিয়াতে বিষয়টি কিভাবে উঠে আসে সেটাও গুরুত্বপূর্ণ। সাংবাদিকদের মাধ্যমেই আমরা জানতে পারবো, নির্বাচন কতটা শুদ্ধ ও স্বচ্ছ প্রক্রিয়ায় অগ্রসর হচ্ছে। এসময় অহিংস পদ্ধতিতে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করে অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে প্রার্থীদের সহযোগিতা কামনা করেন কমিশনার।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এনডিসি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম, রাজশাহী রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক মো. আব্দুল বাতেন বিপিএম পিপিএম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনিসুর রহমান।

এদিকে অনুষ্ঠানের শুরুতেই মেয়র প্রার্থী, কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত আসনের প্রার্থীদের অভিযোগ শোনেন নির্বাচন কমিশনার। এসময় রাসিক নির্বাচনের চার মেয়র প্রার্থীর মধ্যে তিন মেয়র প্রার্থী দাবি তুলে ধরে বক্তব্য রাখেন। তবে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন কোন বক্তব্য রাখেননি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন। এসময় প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও ইভিএম নিয়ে প্রশ্ন করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!