• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচন ব্যবস্থাপনা শিখতে রাশিয়া যাচ্ছেন ইসির কর্মকর্তা 


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৯:১৪ পিএম
নির্বাচন ব্যবস্থাপনা শিখতে রাশিয়া যাচ্ছেন ইসির কর্মকর্তা 

ঢাকা: নির্বাচন ব্যবস্থাপনা নিয়ে রাশিয়া থেকে অভিজ্ঞতা নিতে চায় বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। এজন্য একজন কর্মকর্তাকে দেশটিতে প্রশিক্ষণের জন্য পাঠাচ্ছে সংস্থাটি।

সম্প্রতি চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠানো এ সংক্রান্ত চিঠি থেকে বিষয়টি জানা গেছে।

ইসির উপ-সচিব মোহাম্মদ নুরুল আমিনের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ‘নির্বাচন ব্যবস্থাপনা: চর্চা ও উদ্ভাবনা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আহসানুল কবির ফেরদৌসকে রাশিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসি। আগামী ১ থেকে ৬ অক্টোবর মস্কোতে ওই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

আহসানুল কবির ফেরদৌস আগামী ৩০ সেপ্টেম্বর রাশিয়ায় যাবেন এবং ফিরবেন ৭ অক্টোবর। এই সফরের সকল ব্যয় বহন করবে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সফর থেকে ফিরে তিনি সাতদিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেবেন।

নির্বাচন কমিশন বর্তমানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। ইতোমধ্যে নির্বাচনী উপকরণ ক্রয়, প্রশিক্ষণ, ভোটকেন্দ্র নির্ধারণ ও আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্তে কাজ এগিয়ে নিচ্ছে সংস্থাটি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছিলেন, আগামী নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ভোটগ্রহণ করার পরিকল্পনা হাতে নিয়েছে তার কমিশন।

আইএ

Wordbridge School
Link copied!