• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কথিত উপদেষ্টার বিষয়ে যুক্তরাষ্ট্রের ‌‘নো কমেন্টস’


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২, ২০২৩, ১২:২৯ পিএম
কথিত উপদেষ্টার বিষয়ে যুক্তরাষ্ট্রের ‌‘নো কমেন্টস’

ঢাকা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দেয়া জাহিদুল ইসলাম ওরফে মিয়া আরেফি মার্কিন সরকারের প্রতিনিধিত্ব করেন না বলে জানিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

একই সঙ্গে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের প্রত্যাশা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বুধবার (১ নভেম্বর) নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিক বিএনপির মহাসমাবেশ চলাকালে সহিংসতা এবং আরেফি সম্পর্কে ম্যাথিউ মিলারের দৃষ্টি আকর্ষণ করেন।

জবাবে এই বিষয়ে আলাদা করে কোনও মন্তব্য নেই বলে জানান ম্যাথিউ মিলার। তিনি বলেন, (ঢাকার) মার্কিন দূতাবাস এই বিষয়ে যা বলেছে তা পুনর্ব্যক্ত করা ছাড়া এই ব্যক্তির কর্মকাণ্ডের বিষয়ে আমার আলাদা কোনও মন্তব্য নেই। তিনি (মিয়া আরেফি) যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধিত্ব করেন না।

ওই সাংবাদিক জানান, বিএনপি দেশে সহিংসতা করছে। এর প্রেক্ষিতে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সরকারকে যুক্তরাষ্ট্র সহায়তা করবে কিনা এবং কোনো নির্বাচন পর্যবেক্ষক পাঠাবে কিনা এ প্রশ্ন করেন তিনি। একই সঙ্গে যুক্তরাষ্ট্র বিএনপিকে নির্বাচনে অংশ নিতে বলবে কিনা তা জানতে চান।

জবাবে ম্যাথিউ মিলার বলেন, আগের দিনও আমি বলেছি, তার আগের দিনও বলেছি। বহুবার আমি বলেছি- বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব রাজনৈতিক দল, ভোটার, নিরাপত্তা রক্ষাকারী, নাগরিক সমাজসহ সবার দায়িত্ব আছে। যুক্তরাষ্ট্র যা চায়, বাংলাদেশি জনগণও তাই চায়। তা হলো অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ একটি নির্বাচন।

এমটিআই

Wordbridge School
Link copied!