• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

নির্বাচনের তারিখ কি পেছাবে?


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০২৩, ০৬:৩০ পিএম
নির্বাচনের তারিখ কি পেছাবে?

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছাতে পারে এমনটাই ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা হলে ভোটের তারিখ পেছাতে কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন তিনি।

কদিন আগে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। এরপর থেকেই ভোট নিয়ে চলছে নানান হিসেব নিকেশ। সব রাজনৈতিক দলকে নির্বাচনে আনার চেষ্টা চালাচ্ছে নির্বাচন কমিশন। এর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পরও রাজনৈতিক সমঝোতার জন্য ভোটের তারিখ পিছিয়েছিল নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী- আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোট। ৩০ নভেম্বর পর্যন্ত জমা দেয়া যাবে মনোনয়নপত্র। ১ থেকে ৪ ডিসেম্বর যাচাই-বাছাই। ১৭ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার আর প্রতীক বরাদ্দ ১৮ই ডিসেম্বর।

তফসিল ঘোষণার পর ইসিতে জোটবদ্ধ নির্বাচনের তথ্য জানিয়েছে ১০টি রাজনৈতিক দল। আওয়ামী লীগসহ কয়েকটি দলেএর মধ্যেই মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে। যদিও বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনে অংশ নেবে না বলে ঘোষণা দিয়েছে। আর জোটবদ্ধ নাকি একক নির্বাচন সেই ইস্যুতে বিভক্ত হয়ে আছে জাতীয় পার্টি। তবে শেষ পর্যন্ত তারা নির্বাচনে অংশ নিচ্ছে এটা প্রায় নিশ্চিত। কারণ দলটির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ সম্প্রতি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়েছে। এছাড়া রাষ্ট্রপতিকে তফসিল পেছানোর আহ্বানও জানান তিনি।

এদিকে আবার বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাষ্য, সবাইকে নিয়ে নির্বাচন করতে চান তারা। যারা নির্বাচনে আসতে চায় তাদের জন্য নির্বাচনের দরজা খোলা। বিএনপি যদি মন পরিবর্তন করে নির্বাচনে আসে তাহলে স্বাগত জানাবেন তিনি।

রাষ্ট্রপতির সাথে জাতীয় পার্টির নেতৃত্বের সাক্ষাৎ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের আহ্বানের পর নির্বাচন কমিশনারে মন্তব্য ঘিরে রাজনীতির মাঠে নতুন করে শুরু হয়েছে আলোচনা। বিশ্লেষকরাও বলছেন, এবারের নির্বাচনে না যাওয়া বিএনপির আরেকটা ভুল হবে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!