• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

ছয় মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০২৩, ০৮:৫৫ পিএম
ছয় মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু

ঢাকা: দুইজন মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টাসহ মোট ছয়জনের পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রীর অনুরোধের প্রেক্ষিতেই টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগ পত্র জমা দিয়েছেন।’ সোমবার (২০ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এসব কথা বলেন। 

মাহবুব হোসেন বলেন, ‘পদত্যাগপত্র দিলেও তা কার্যকর করার একটা পদ্ধতি আছে, সেই প্রক্রিয়া আমরা শুরু করেছি।’

কবে পদত্যাগ কার্যকর হবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্দিষ্ট কোনো আইন নেই, যে এতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। প্রক্রিয়া আছে, অনুমোদন নিতে হবে। পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে, পদ যখন খালি হবে তখন শূন্য পদ হবে।’

যেই তিনজন মন্ত্রী-প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন তারা হলেন- বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শামসুল আলম। আর পদত্যাগ পত্র জমা দেওয়া তিনজন উপদেষ্টা হলেন-প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা হচ্ছেন মসিউর রহমান, বিদ্যুত ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। 

একজন মন্ত্রী অফিস করেছেন এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা যখন কার্যকর করব তখন আর অফিস করতে পারবেন না। এখন তাদের অফিস করতে বাধা নেই।’ মন্ত্রিপরিষদের আকার ছোট হবে কীনা এমন প্রশ্নের জবাতে তিনি কোনো উত্তর দেননি।

প্রধানমন্ত্রীর অন্য উপদেষ্টারা পদত্যাগ করেছেন কীনা এমন প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, ‘মন্ত্রিপরিষদ থেকে যাদের নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে, আমরা সেগুলো নিয়ে কথা বলছি।’

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা পদত্যাগ করেছেন কীনা জানতে চাইলে তিনি বলেন, ‘তাকে নিয়োগ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে, একেবারেই অবৈতনিক। তিনি কোনো সুযোগ সুবিধা গ্রহণ করেন না।’   

জানা যায়, এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও চারজন টেকনোক্র্যাট মন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। তারা ২০১৮ সালের ৬ নভেম্বর পদত্যাগপত্র জমা দেন। ওই বছর একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় ৮ নভেম্বর। 

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষনা করা হয় ১৫ নভেম্বর। এর চারদিনের মাথায় ১৯ নভেম্বর টেকনোক্র্যাট তিনজন মন্ত্রী পদত্যাগপত্র জমা দেন। বর্তমান সরকারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ মোট সদস্য ৪৮ জন। তবে টেকনোক্র্যাট তিনজনের পদত্যাগের ফলে সেই সংখ্যা ৪৫ জনে গিয়ে ঠেকলো।

এআর
 

Wordbridge School
Link copied!