• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

সবার কাছে স্বীকৃতি পাবে এমন নির্বাচন দেখতে চায় জাতিসংঘ


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১, ২০২৩, ১১:৪৫ পিএম
সবার কাছে স্বীকৃতি পাবে এমন নির্বাচন দেখতে চায় জাতিসংঘ

ঢাকা : জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস জানিয়েছেন, সবার কাছে অবাধ ও সুষ্ঠু হিসেবে স্বীকৃতি পাবে বাংলাদেশে এমন একটি নির্বাচন দেখতে চায় জাতিসংঘ। 

বুধবার (২৯ নভেম্বর) সংস্থাটির সদর দপ্তরে ‘প্যাসিফিক আইল্যান্ড ফোরাম’ ও কপ-২৮ উপলক্ষে আয়োজিত এক বিশেষ ব্রিফিংয়ে বাংলাদেশ নিয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ডেনিস ফ্রান্সিস বলেন, আমি মনে করি, নির্বাচন সুষ্ঠু হলে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রক্ষা এবং বৃদ্ধির ক্ষেত্রে সম্ভাবনা আরও শক্তিশালী হবে।

ব্রিফিংয়ে এক সাংবাদিক বাংলাদেশের নির্বাচন আয়োজনের তফসিল ঘোষণা, বিরোধী নেতাকর্মীদের আটক, হত্যাসহ নানাভাবে নির্যাতন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের রাজনৈতিক সমঝোতার আহ্বান প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রশ্ন করেন। 

ওই প্রশ্নের জবাবে ফ্রান্সিস বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক শাসনের দীর্ঘ ইতিহাস রয়েছে। আমি আশা করবো সেই ঐতিহ্যের প্রতি সম্মান জানিয়ে দেশটির আসন্ন নির্বাচন যেন অবাধ এবং সুষ্ঠু হয়। পাশাপাশি এই নির্বাচন যেন সবার কাছে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন হিসেবে স্বীকৃতি পাওয়ার মতো হয়। এটি হবে বাংলাদেশের জনগণের স্বার্থের পক্ষে সবচাইতে ভালো পদক্ষেপ।

তিনি জানান, বাংলাদেশের জনগণের স্বার্থকে মাথায় রেখে এ বিষয়গুলো নিশ্চিত করতে হবে। টেকসই উন্নয়নের জন্য গণতন্ত্র অত্যন্ত জরুরি একটি বিষয়। বাংলাদেশকে এজেন্ডা ২০৩০ অনুযায়ী টেকসই উন্নয়ন প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!