• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সংসদে কর্মরতদের সুবিধা বাড়ছে


নিজস্ব প্রতিবেদক মে ২২, ২০১৮, ১২:০৪ পিএম
সংসদে কর্মরতদের সুবিধা বাড়ছে

ঢাকা : আসন্ন ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় সংসদে কর্মরতদের জন্য নানা সুবিধার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। সুবিধা থেকে বাদ পড়েননি সদস্যরাও। তাদের জন্য সংসদীয় কমিটির বৈঠকের আপ্যায়ন খরচ দ্বিগুণ করা হয়েছে। বাড়ছে সংসদের বার্তাবাহক, দৈনিকভিত্তিক সাংবাৎসরিক কর্মচারীদের খাবার ও অতিরিক্ত খাটুনির ভাতাও। সর্বমোট ৩৩২ কোটি ৫৩ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে, যা চলতি ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৭ কোটি ৬২ লাখ টাকা বেশি।

সংসদ ভবনে সোমবার (২১ মে) সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে এ বাজেট অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা সংসদের গ্রন্থাগারকে আরো সমৃদ্ধ করার নির্দেশ দিয়েছেন। এ জন্য প্রয়োজনীয় বই ও বিদেশি সংসদের নথি সংগ্রহের জন্য বলা হয়েছে। বর্তমানে সংসদ লাইব্রেরিতে ৩৫ হাজার বই ও ৪০ হাজার বিভিন্ন ধরনের নথি রয়েছে।  

কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নেন কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক এবং বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ। বিশেষ আমন্ত্রণে এতে যোগ দেন সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন। সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদের সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য প্রতিবছর কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

এ ছাড়া এই বৈঠকে সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়। এবারও জাতীয় সংসদের জন্য বাজেট বরাদ্দের পাশাপাশি আরো বেশ কিছু প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি সাংবাদিকদের জানান, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ভাতার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি বিষয়ে সুনির্দিষ্ট ও সমন্বিত প্রস্তাব উত্থাপনের জন্য বলা হয়েছে।

সংসদ কর্মকর্তারা জানান, আগামী অর্থবছরের বরাদ্দের মধ্যে অনুন্নয়ন খাতের জন্য ২৯৮ কোটি ৪৩ লাখ টাকা এবং উন্নয়ন খাতের জন্য ৩৪ কোটি ১০ লাখ টাকা রাখা হয়েছে, যা চলতি বছরের থেকে ৫ দশমিক ৬০ শতাংশ বেশি। চলতি ২০১৭-১৮ অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ৩১৪ কোটি ৯১ লাখ টাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!