• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে বিএনপির অনশন


নিজস্ব প্রতিনিধি নভেম্বর ২০, ২০২১, ০৯:৫৫ এএম
খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে বিএনপির অনশন

ছবি : সংগৃহীত

ঢাকা: খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর অনুমতির দাবিতে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতা-কর্মীদের অনশন শুরু হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার (২০ নভেম্বর) রাজধানীসহ সারা দেশে সকাল ৯টা থেকে অনসনে বসে বিএনপির নেতা-কর্মীরা। অনশন চলে বিকেল ৪টা পর্যন্ত। 

রাজধানীতে অনশন হয়েছে নয়া পল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে। কেন্দ্রীয় কার্যালয় ঘেঁষা রাস্তার লেন বন্ধ করে দেয়া হয়েছে। অপর লেন খোলা থাকায় সেখান দিয়ে যানবাহন চলাচল করছে। যেখানে অনশন চলছে তার দুই পাশে এবং পাশের রাস্তার উল্টো পাশে তিন পয়েন্টে পুলিশের বিপুল সংখ্যক সদস্যের অবস্থান রয়েছে। রাখা হয়েছে জল কামান, কয়েকটি প্রিজন ভ্যান।

সেখানে রয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, মঈন খান, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানুল্লাহ আমানসহ শীর্ষ পর্যায়ের নেতাদের অনেকে। রয়েছেন কয়েক শ' কর্মী। অনশন থেকে সহিংসতা না ছড়াতে নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল। 

তিনি বলেন, ‘আমি বার বার বলছি, এটি একটি শান্তিপূর্ণ কর্মসূচি। আপনাদের আহ্বান জানাচ্ছি, বিকেল ৪টা পর্যন্ত যে যেখানে বসে আছেন সেখানে বসে শান্তিপূর্ণভাবে কর্মসূচি সম্পন্ন করবেন।’

বিএনপির অনশন কর্মসূচির কারণে কেন্দ্রীয় কার্যালয় ঘেঁষা রাস্তার লেন বন্ধ করে দেয়া হয়েছে। অপর লেন খোলা থাকায় সেখান দিয়ে যানবাহন চলাচল করছে। যেখানে অনশন চলছে তার দুই পাশে এবং পাশের রাস্তার উল্টো পাশে-এই তিন পয়েন্টে পুলিশের বিপুল সংখ্যক সদস্যের অবস্থান রয়েছে। রাখা হয়েছে জল কামান, কয়েকটি প্রিজন ভ্যান।

১৩ নভেম্বর বিকেলে খালেদা জিয়াকে গুলশানের বাসভবন ফিরোজা থেকে এভারকেয়ারে ভর্তি করানো হয়। শারীরিক অবস্থার কিছুটা অবনতি হওয়ায় পরের দিন ভোরে তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেয়া হয়। সেখানেই চিকিৎসা চলছে তার।

খালেদার অবস্থা ভালো নয় বলে বিএনপি থেকে জানানো হয়েছে। মানবিক স্বার্থে হলেও দলীয় প্রধানকে বিদেশ নিয়ে যেতে সরকারের অনুমতি চেয়েছেন তারা। বিদেশ পাঠিয়ে সাবেক প্রধানমন্ত্রীর জীবন বাঁচাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে এ বিষয়ে সরকার থেকে সবুজ সংকেত পাওয়া যাচ্ছে না। আইনমন্ত্রী আনিসুল হক কয়েকবারই বলেছেন, খালেদা জিয়ার করা আবেদনটি ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী আগেই নিষ্পত্তি হয়ে যাওয়ায় তাকে বিদেশ যেতে অনুমতি দেয়ার আইনি কোনো সুযোগ নেই।

বিষয়টি জাতীয় সংসদে বৃহস্পতিবার আবারও বলেছেন আইনমন্ত্রী। বলেছেন, ৪০১ ধারায় নিষ্পত্তি হয়ে যাওয়া বিষয় নিয়ে পুনরায় বিবেচনার কোনো সুযোগ নেই। বাংলাদেশের আইনের বইয়ে এটা নেই।

খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি তুলে ধরে বৃহস্পতিবার জরুরি সংবাদ সম্মেলনে অনশনে বসার ঘোষণা দেন বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ দেয়া হবে না, এটা অমানবিক। আমরা অনতিবিলম্বে তার জীবন রক্ষার জন্য, বিদেশে চিকিৎসা গ্রহণের ব্যবস্থা করার জন্য জোর দাবি জানাচ্ছি। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার জন্য বিদেশে চিকিৎসার দাবিতে আগামী ২০ নভেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঢাকায় কেন্দ্রীয়ভাবে এবং সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে গণ-অনশন পালনে আমি সবাইকে আহবান জানাচ্ছি।’

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!