• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

শেখ কামালের সমাধিতে আ.লীগের শ্রদ্ধা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৫, ২০২২, ১১:০৫ এএম
শেখ কামালের সমাধিতে আ.লীগের শ্রদ্ধা

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ (৫ আগস্ট)।

এ উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর বনানী কবরস্থানে তার সমাধিতে প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের তরফ থেকে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। সেখানে ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলাম হানিফ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ব্যারিস্টার দিলীপ বড়ুয়াসহ ও আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

পুষ্পস্তবক অর্পণ শেষে তারা ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন। এরপর মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। পরে নেতারা শেখ কামালের সমাধিতে ফুল ছিটিয়ে দেন।

এরপর একে-একে যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

দিনটি উদযাপন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এর আগে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো সকাল ৮টায় ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। জুম'আর নামাজের পর সেখানে অনুষ্ঠিত হবে কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল।

অন্যদিকে, শেখ কামালের জন্মদিন উপলক্ষে বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর দক্ষিণের নেতা-কর্মীদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।বিকেল ৫ টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী মৎস্যজীবী লীগ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করবে।

এদিকে জন্মদিন উপলক্ষে দেওয়া হচ্ছে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শুক্রবার সাতটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হবে। এ বছর ৯ জন ক্রীড়াব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

সকাল ১০ টায় তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক সময়ের জনপ্রিয় ফুটবল দল আবাহনীর প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে ক্লাব ভবনে স্থাপিত তার প্রতিকৃতিতে ক্লাবের পক্ষ থেকে মাল্যদান এবং রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তৎকালীন গোপালগঞ্জ মহাকুমার (বর্তমানে জেলা) টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System