• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
উপ-নির্বাচন

দুই এমপিপত্নী থেকেই হচ্ছেন নৌকার প্রার্থী!


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৫, ২০২৩, ০১:২৯ পিএম
দুই এমপিপত্নী থেকেই হচ্ছেন নৌকার প্রার্থী!

মইন উদ্দীন খান বাদলের স্ত্রী সেলিনা খান ও মোছলেম উদ্দীনের স্ত্রী শিরিন আহমদ। (বাম থেকে)

ঢাকা : চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনে নৌকার টিকিট পেতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন মোট ২৭ জন। এরমধ্যে দলীয় নবীন-প্রবীণ নেতা ও ব্যবসায়ীদের পাশাপাশি প্রয়াত দুই এমপির স্ত্রীও রয়েছেন। সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রার্থী হচ্ছেন এমন আলোচনা জোরেশোরে থাকলেও শেষ পর্যন্ত তিনি মনোনয়ন ফরমই নেননি। ফলে এ আসনের মনোনয়নের সব হিসাব নিকাশ পাল্টে যায় নিমিষেই।

দিন যতই যাচ্ছে ততই স্পষ্ট হচ্ছে কে হতে যাচ্ছেন চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে নৌকার প্রার্থী। প্রার্থী নিয়ে নানা জনের নাম আলোচনা হলেও শেষ পর্যন্ত ৮ মাসের জন্য সংসদে যাওয়ার টিকিট পেতে যাচ্ছেন একজন নারী প্রার্থীই!

মনোনয়ন ফরম সংগ্রহকারী প্রয়াত মোছলেম উদ্দীন আহমদের স্ত্রী শিরিন আহমেদ ও প্রয়াত মইন উদ্দীন খান বাদলের স্ত্রী সেলিনা খান— এই দুজনের নামই এখন হাইকমান্ডের শর্ট লিস্টে। তবে দুজনের মধ্যে নানা হিসাব নিকাশে বাদলের স্ত্রী সেলিনা খান এগিয়ে।

সবকিছু ঠিক থাকলে শনিবার (২৫ মার্চ) বেলা ১২ টার পর আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক থেকে ঘোষণা আসতে পারে সেলিনা খান নাকি শিরিন আহমদের হাতেই উঠছে নৌকার টিকিট।

কেন্দ্রীয় আওয়ামী লীগের একাধিক সূত্রের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

আরও জানা গেছে, মনোনয়ন ফরম ২৭ জন সংগ্রহ করলেও প্রাথমিক তালিকায় সেলিনা খান বাদল, শিরিন আহমেদ, এস এম আবুল কালাম, আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ ও আব্দুল কাদের সুজনের নাম ধরেই শর্ট লিস্ট করা হয়। সেখান থেকে গোয়েন্দা প্রতিবেদন, ভাবমূর্তি ও কৌশলগত কারণে প্রয়াত দুই এমপির স্ত্রীদেরই শর্ট লিস্টে রাখা হয়।

শিরিন ও সেলিনার মধ্যে প্রয়াত এমপি মইন উদ্দীন খান বাদলের পরিচ্ছন্ন ভাবমূর্তি ও সংসদীয় আসনের ভোটাররা এখনো বাদলকে খুঁজে বেড়ানোর কারণে তাঁর স্ত্রীই এগিয়ে আছেন। স্বামীর মৃত্যুর পরও এলাকার মানুষের সাথে সম্পর্ক বজায় রাখা, নানা কর্মসূচীতে অংশ নেওয়া, দলের হাই কমান্ডের সঙ্গে যোগাযোগ রাখার কারণে বাদলপত্নী সেলিনা এগিয়ে আছেন।

তাছাড়া বিএনপিবিহীন এ নির্বাচনে দলীয় নেতাদের মধ্যে থেকে প্রার্থী দিলে নৌকার প্রার্থীকে চ্যালেঞ্জ জানিয়ে অনেকে স্বতন্ত্র প্রার্থী হতে পারেন৷ সেক্ষেত্রে আগামী জাতীয় নির্বাচনে তা প্রভাব পড়বে। তবে সেক্ষেত্রে সেলিনা খান নৌকার প্রার্থী হলে দলে কোন্দলের তেমন সম্ভাবনা নেই৷ তাছাড়া বাদলের ইমেজের উপর ভর করে সহজেই নির্বাচনী বৈতরণী পার হওয়া সহজ হবে সেলিনার জন্য। এক্ষেত্রে অন্য প্রার্থীদের ক্ষেত্রে সেটা কঠিন হয়ে যাবে।

বর্ষীয়ান রাজনীতিক প্রয়াত বাদলের জাতীয় রাজনীতি ও ১৪ দলীয় জোট গঠনে অবদানের বিষয়টিও আওয়ামী লীগের হাই কমান্ডের কাছে বিবেচনায় রয়েছে। সেকারণে বাদলের মৃত্যুর পর সেলিনাকে নমিনেশন দেওয়ার কথা থাকলেও শেষ বয়সে মোছলেম উদ্দীনের এমপি হবার তীব্র আকাঙ্খার বিষয়টিতে আওয়ামী লীগ সভানেত্রী সাড়া দেওয়ায় ছিটকে পড়েছিলেন বাদলপত্নী। কিন্তু মোছলেমের সেই আশা পূরণ করায় এখন বাদলের আসনটি তার স্ত্রীকে আবার ফিরিয়ে দেওয়া হতে পারে।

বর্ষীয়ান রাজনীতিক মইন উদ্দীন খান বাদলের মৃত্যুর পর সহধর্মিণী সেলিনা খান উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তবে তিনি মনোনয়ন পাননি। মোছলেম উদ্দীনের মৃত্যুর পর অনুষ্ঠিতব্য উপনির্বাচনেও তিনি মনোনয়ন চান।

ইতোমধ্যে তিনি বিভিন্ন গণমাধ্যমে বলেছেন, ‘আমার বাবা সারাজীবন আওয়ামী লীগ করেছেন। আমিও বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী। আমার স্বামী জাসদ করলেও আমি কোনো দিন মশাল মার্কায় ভোট দিইনি। আমি সবসময় নৌকায় ভোট দিয়েছি। বাদল সাহেবকে তিন বার ভোট দিয়ে এমপি বানিয়েছিলেন জনগণ। কিন্তু তৃতীয় মেয়াদটা উনি শেষ করতে পারেননি।

উনার অনেক স্বপ্ন ছিল, আমি সেগুলো বাস্তবায়ন করতে চাই। গত উপ-নির্বাচনে আমি মনোনয়ন না পেলেও এলাকা ছেড়ে যাইনি। আমি জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে এমপি হতে চাই।’

বিভিন্ন জাতীয় দিবসে এলাকায় নিজ অনুসারীদের নিয়ে সরব থাকার পাশাপাশি বাদলের স্বপ্নের কালুরঘাট নতুন সেতু নির্মাণেও সরব আছেন সেলিনা খান। তাঁর আশা তিনি মনোনয়ন ফেলে সহসা কালুরঘাটে নতুন সেতুটি দৃশ্যমান করতে পারবেন।

এদিকে বাদলের আসনে তার মৃত্যুর পর উপ-নির্বাচনে এমপি হয়েছিলেন মোছলেম উদ্দিন আহমদ। স্বামীর মৃত্যুর পর অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনে তার সহধর্মিণী শিরিন আহমদও বলছেন, স্বামীর অসমাপ্ত কাজ শেষ করার জন্য তিনি এমপি হতে চান। তিনি সত্তরের দশকে ছাত্রলীগের নেত্রী ছিলেন। চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের রাজনীতি শেষে তিনি মহিলা আওয়ামী লীগের সঙ্গেও যুক্ত হয়েছিলেন।

এদিকে আ জ ম নাছির প্রার্থী না হওয়ায় নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম অনেকটাই টেনশনমুক্ত হয়ে যান। তিনি হাই কমান্ডের সুনজরে আসতে তাঁর ভাইরাসহ নানাভাবে চেষ্টা করছেন৷ কিন্তু ছালামের বিষয়ে হাই কমান্ডের কাছে সুপারিশ নিয়ে কথা বলেন প্রভাবশালী এক আওয়ামী লীগ নেতা। সেখানে ছালামকে প্রার্থী করার বিষয়ে নেতিবাচক ইঙ্গিত দেওয়া হয় বলে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি সূত্র নিশ্চিত করেছে। তখনই ওই নেতা জানতে পারেন এ আসনে প্রয়াত দুই এমপির স্ত্রীদের মধ্যে থেকেই একজনকে নৌকার টিকিট দেওয়া হবে। তবে সেক্ষেত্রে বাদলের স্ত্রী সেলিনার সম্ভাবনা বেশি।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদ গত ৫ ফেব্রুয়ারি মারা যান। তাঁর মৃত্যুতে শূন্য এই আসনে উপ-নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে আগামী ২৭ এপ্রিল।

বোয়ালখালী পৌরসভা, আট ইউনিয়ন ও নগরের পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসন। ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন। মহিলা ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন। ভোটকেন্দ্র ১৯০টি, ভোটকক্ষ ১৪১৪টি।

নৌকার মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২০ মার্চ (সোমবার) থেকে ২২ মার্চ (বুধবার) পর্যন্ত মনোনয়ন আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদানের আহ্বান জানায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগ্রহী প্রার্থীরা দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দেন। তিন দিনে মোট ২৭ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!