• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের চিহ্নিত করতে খসড়া প্রস্তুত: আইনমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০২৩, ০৫:৫৬ পিএম
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের চিহ্নিত করতে খসড়া প্রস্তুত: আইনমন্ত্রী

ঢাকা : বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের চিহ্নিত করতে কমিশনের খসড়া প্রস্তুত করা হয়েছে, দ্রুতই অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক‌।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানীর সিরডাপে আগস্ট ট্রাজেডি, জাতীয় ও আন্তর্জাতিক-রাজনীতি শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন গঠন করে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হবে, যাতে ভবিষ্যত প্রজন্ম এ সম্পর্কে জানতে পারে‌ বলে মন্তব্য করেন মন্ত্রী।

এসময় মন্ত্রী বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে জড়িত। এ কারণে ক্ষমতা থাকাকালে এর বিচারের উদ্যোগ নেননি তিনি বরং ইনডেমনিটি অর্ডিন্যান্স দিয়ে হত্যাকারীদের বিচার বন্ধ করেছে।

১৯ বার শেখ হাসিনাকে হত্যার চেষ্টা হয়েছে জানিয়ে আনিসুল হক বলেন, ২১ আগস্ট হামলার পর খালেদা বললেন, গ্রেনেড হাসিনার ভ্যানিটি ব্যাগ থেকে বেরিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবসহ তার পরিবারের সদস্যদের হত্যার ঘটনায় ২১ বছর বিলম্বের কারণে সব খুনিকে এনে ফাঁসি দেওয়া কষ্টের কাজ। এমন ন্যাক্কারজনক হত্যার পরও বিনা কারণে সাতজন বিচারপতি মামলা শুনতে বিব্রতবোধ করেছিলেন।

তিনি আরও বলেন, মওদুদ আহমদ আইনমন্ত্রী থাকার সময় বঙ্গবন্ধু হত্যা মামলার শুনানি শুরু করতে দুজন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করতে আহ্বান জানিয়েছিলাম। কিন্তু করেননি। এখন বিএনপির কার্যক্রম বিশ্লেষণ করে বাংলাদেশের মানুষ যদি বিচারক হয়, বঙ্গবন্ধু হত্যার সারকামস (এভিডেন্স) দেখা যাবে জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত।

এমটিআই

Wordbridge School
Link copied!