• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

তৃণমূল বিএনপির ২৭ সদস্যের কমিটিতে স্থান পেলেন যারা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০৭:১০ পিএম
তৃণমূল বিএনপির ২৭ সদস্যের কমিটিতে স্থান পেলেন যারা

ঢাকা: তৃণমূল বিএনপির সঙ্গে আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হলো শমসের মবিন চৌধুরী ও তৈমূর আলম খন্দকারের। দলে যোগ দেওয়ার দিনই দলটির প্রধান দুটি পদ পেয়েছেন তারা।

কাউন্সিলে শমসের মবিন চৌধুরীকে দলটির চেয়ারপারসন ও তৈমূর আলম খন্দকারকে মহাসচিব নির্বাচিত করা হয়েছে।

শমসের ও তৈমূর এক সময় বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। একজন দল ছেড়ে চলে গেছেন। অন্যজন বহিষ্কার হয়েছেন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে প্রথম কাউন্সিল হয় নিবন্ধিত রাজনৈতিক দল তৃণমূল বিএনপির। বিএনপির দলছুট ও বহিষ্কার হওয়া নেতারা ভিড়েছেন প্রয়াত মন্ত্রী নাজমুল হুদার প্রতিষ্ঠিত দলটিতে। পুরনো ও নতুন নেতাদের নিয়ে কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। সেখানে ২৭ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। 

কাউন্সিলে তৃতীয় গুরুত্বপূর্ণ পদ এক্সিকিউটিভ চেয়ারপারসন করা হয়েছে প্রয়াত নাজমুল হুদার মেয়ে অন্তরা হুদাকে; যিনি এতোদিন দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব পালন করে আসছিলেন।

কাউন্সিল ও কর্মী সমাবেশের দ্বিতীয় পর্বে আংশিক কমিটি ঘোষণা দেন কাউন্সিলের সঞ্চালক ও দলের সাবেক যুগ্ম মহাসচিব মো. আক্কাস আলী খান। ২৭ সদস্য বিশিষ্ট আংশিক জাতীয় নির্বাহী কমিটি নির্বাচন করা হয়। 

কাউন্সিলে সিনিয়র যুগ্ম মহাসচিব নির্বাচিত হয়েছেন মো. আক্কাস আলী খান। 

দলটির ভাইস চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন—কে এ জাহাঙ্গীর মজমাদার, মেজর (অ) ডা. হাবিবুর রহমান, মোখলেসুর রহমান ফরহাদী, দীপক কুমার পালিত, মেনোয়াল সরকার ও ছালাম মাহমুদ। 

যুগ্ম মহাসচিব নির্বাচিত হয়েছেন—অ্যাডভোকেট রেজাউল করিম, অ্যাডভোকেট মাসুদুর রহমান, ফয়েজ চৌধুরী, তালুকদার জহিরুল হক, রোখসানা আমিন সুরমা। কোষাধ্যক্ষ (ভাইস চেয়ারম্যান পদমর্যাদা) নির্বাচিত হয়েছেন শামীম আহসান। 

সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন—শাহজাহান সিরাজ (বরিশাল), আকবর খান (চট্টগ্রাম)। এছাড়া সহ-সাংগঠনিক সম্পাদক কামাল মোড়ল, দপ্তর সম্পাদক হিসেবে একে সাইদুর রহমান ও মো. রাজু মিয়া, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কাজী ইব্রাহীম খলিল সবুজ, যুব বিষয়ক সম্পাদক হিসেবে শাহাবউদ্দিন ইকবাল, আইন বিষরক সম্পাদক হিসেবে অ্যাডভোকেট আশানুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক স্থপতি নাজমুস সাকিব, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হিসেবে সাগর ঘোষ এবং স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক হিসেবে ফরহাদ হোসেন নির্বাচিত হয়েছেন।

কাউন্সিলে শমসের ও তৈমূরকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন অন্তরা হুদা। 

বর্ষীয়ান রাজনীতিক ও কূটনীতিক শমসের বিকল্পধারায় যোগ দেওয়ার আগে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে ছিলেন; দলটির কূটনৈতিক উইংয়ের দায়িত্বও সামাল দিতেন তিনি। আর গত নারারণগঞ্জ সিটি নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচন করায় বিএনপি থেকে বহিষ্কার হন তৈমূর। ওই সময় তিনি দলটির চেয়ারপারসনের উপদেষ্টা পদে ছিলেন। 

উল্লেখ্য, ২০১৫ সালে ব্যারিস্টার নাজমূল হুদা তৃণমূল বিএনপি নামে দল প্রতিষ্ঠা করেন। ২০২৩ সালের ১৬ ফেব্রুয়ারি দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন পায়। এর তিন দিন পর ১৯ ফেব্রুয়ারি মারা যান নাজমুল হুদা। তার মৃত্যুর পর ১৬ মে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেন তার মেয়ে ব্যারিস্টার অন্তরা হুদা।

আইএ

Wordbridge School
Link copied!