• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এবারো রাজধানীর হাটে পশু সংকটের শঙ্কা


নিজস্ব প্রতিবেদক জুলাই ৮, ২০২১, ০৪:৫৫ পিএম
এবারো রাজধানীর হাটে পশু সংকটের শঙ্কা

ঢাকা : গত বছরের মতো এবারো ঢাকার হাটগুলোতে কোরবানির পশু সংকটের আশঙ্কা করছেন ক্রেতা, বিক্রেতা ও ব্যবসায়ীরা। এছাড়া করোনাভাইরাস রোধে  চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে পশুর হাট কতটা জমবে তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

জানা যায়, ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় মোট ২৫টি পশুর হাট বসবে। এর মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১৪টি এবং উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১১টি হাট বসানোর কথা রয়েছে।

সিটি করপোরেশন থেকে জানা গেছে, আগমী ১৪ জুলাই থেকে ঢাকার কোরবানির হাটগুলোতে পশু বেচাকেনা শুরু হবে। করোনার কারণে সরকারি কঠোর বিধিনিষেধ থাকলেও পশুবাহী ট্রাক ও পরিবহনগুলো আওতামুক্ত থাকবে। পশুবাহী গাড়িগুলো নির্বিঘ্নে ঢাকার হাটগুলোতে প্রবেশ করতে পারবে। এ ব্যাপারে প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে।

ঢাকার গেণ্ডারিয়ার ধূপখোলা পশুর হাট থেকে প্রতি বছর গরু কেনেন আব্দুল মোত্তালিব। তিনি বলেন, গত বছর গরুর সংকট থাকায় ৭০ হাজার টাকার গরু কিনতে হয়েছে এক লাখ ১০ টাকা দিয়ে। ঈদের দুদিন আগে তো অনেকে গরু কিনতেই পারেননি। আমার মতো অনেকেই গরু কিনেছেন বেশি দাম দিয়ে। আবার কেউ কিনতেই পারেনি। তাই এবার তিনি সংশয়ে আছেন। গরু এবার আগেই কিনবেন। আবার আগে কিনলে গরুকে খাওয়ানো এবং দেখাশোনা ও যত্ন করার জন্য লোক লাগে। ঢাকায় সেটি করা সম্ভব হয়ে ওঠে না। তাই এক-দুদিন আগে গরু কিনলে সুবিধা হয়।

কমলাপুর পশুরহাট থেকে প্রতি বছর গরু কিনতেন আহমেদ জামান ফেরদৌস। তিনি মতিঝিল গোপীবাগে থাকেন। তিনিও সংশয় প্রকাশ করে বলেন, এবার নাকি গরু কিনতে কষ্ট হবে। লকডাউন থাকায় গরুর সংকট দেখা দেবে রাজধানীর পশুর হাটগুলোতে। তাই আগেভাগেই গরু কেনার চিন্তা করছেন তিনি।

বাড্ডা আফতাব নগর পশুরহাট থেকে গরু কেনেন রামপুরা বনশ্রীর আতিকুল ইসলাম মোহন। তিনি বলেন, এবার পশু কিনতে সংশয় আছে। হাটে কয়টা গরু ওঠে সেটাই এবার দেখার বিষয়। যেভাবে লকডাউন চলছে এটি যদি ১৪ জুলাইয়ের পর আরো বাড়ে তাহলে কোরবানির পশু কেনা নিয়ে ঢাকাবাসীর সংশয় রয়েছে। দাম যতই হোক না কেন কিনে নেব। তবে করোনা বৃদ্ধির কারণে হাটে যাওয়া নিয়ে একটা দুশ্চিন্তাও কাজ করছে। আবার যারা গরু কাটাকাটি করবে তাদের সংস্পর্শে আসলে কতটুকু নিরাপদ থাকা যাবে, সেটা নিয়েও ভয় কাজ করছে। সব মিলে এবারের পশু কেনা ও জবাই করা নিয়ে অনেক বেশি সংশয়ে রয়েছি।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রামের হাটগুলোতে তেমন পাইকার নেই। বেচাকেনাও তেমন হচ্ছে না। এলাকার খামারিরা তাকিয়ে আছেন ঢাকার পাইকারদের দিকে। কিন্তু ঢাকার পাইকাররাও গরু কিনতে সন্দিহান। কারণ লকডাউন আরো বাড়বে কী না? গরু নিয়ে ঢাকায় গিয়ে বিক্রি হবে কী না? না হলে সেগুলোর কি হবে সবমিলে সন্দিহান রয়েছে গরুর পাইকাররা।

রংপুর, গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাট, জয়পুরহাট, দিনাজপুর, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, কুষ্টিয়া, ফরিদপুর, মেহেরপুর ও নরসিংদীর গরুর হাটগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, কোনো গরুর হাটেই এখনো বেচাকেনা শুরু হয়নি। খামারিরা পোষা গরু হাটে তুললেও পাইকারের অভাব এবং কাঙ্ক্ষিত দাম না পেয়ে আবারো বাড়িতে ফিরিয়ে নিয়ে যাচ্ছেন। এ অবস্থা থাকলে বড় লোকসানের মুখে পড়বেন বলে আশঙ্কা করেছেন খামারিরা।

রংপুরের পাইকার আলাউদ্দিন খান বলেন, গরু কিনবো ঢাকায় নেওয়ার জন্য। কিন্তু এখনো সঠিক সংবাদ পাইনি যে, ঢাকায় গরু নেওয়া যাবে এবং তা বিক্রি করা যাবে। বুঝেশুনে তারপর গরু কিনবো। আর এবার গরুর দাম কেমন হবে তার ওপর নির্ভর করবে কত টাকা দিয়ে গরু কিনব। কারণ বেশি দামে কিনে তো কম দামে বিক্রি করতে পারব না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গরুর হাটে ঘোরাঘুরি করছি, গরু ওঠে অসংখ্য। কিন্তু বিক্রি হচ্ছে না। মনে হচ্ছে গরু এবার সস্তায় কেনা যাবে।

দুই হাটে গরু তুলেও বিক্রি করতে পারেননি পাবনার ভাঙ্গুরা উপজেলার বড়াল ব্রিজের হাটে। গরু বাড়িতে ফিরিয়ে নেওয়ার পর অনলাইনে ছবি তুলে ছেড়ে দেন জয়নাল আবেদীন। তিনি বলেন, দুই হাটে গরু বিক্রি করতে পারিনি। বাড়িতে আনার পর ছেলে গরুর ছবি তুলে অনলাইনে দিয়েছে। কয়েকজন দাম করলেও এখনো বিক্রি হয়নি। তবে ন্যায্য দাম পাওয়া নিয়ে সংশয়ে রয়েছেন তিনিও।

ঢাকার পশুরহাটের সবশেষ অবস্থা জানতে চাইলে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেন, ১৪টি হাটের টেন্ডার কার্যক্রম শেষ হয়েছে। এখন হাট বসার অপেক্ষায় রয়েছি। স্বাস্থ্যবিধি মেনে গরুর হাটগুলো পরিচালিত হবে। সিটি করপোরেশনের পক্ষ থেকে তদারকি করা হবে। ভ্রাম্যমাণ আদালত থাকবে।

সরকারি সিদ্ধান্ত মতে, যেহেতু পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান চলাচলে কোনো নিষেধাজ্ঞা নেই তাই পশুবাহী পরিবহন চলাচলেও কোনো বাধা নেই। তবে সরকারি দুটি প্রজ্ঞাপনের একটিতেও পশুবাহী গাড়ি চলাচলে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!