• ঢাকা
  • সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

ঢাকায় নৌপথ চালু করতে পারলে যানজট থাকবে না 


নিজস্ব প্রতিবেদক জুন ১৫, ২০২২, ০৩:২০ পিএম
ঢাকায় নৌপথ চালু করতে পারলে যানজট থাকবে না 

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, একটি মেগাসিটিতে অবশ্যই মেট্রোরেল লাগবে। বাস ট্রানজিট লাগবে। এর পাশাপাশি যদি আমরা খালগুলোকে ব্যবহার করে নৌপথ চালু করতে পারি তাহলে কিন্তু ঢাকা শহরে যানজট আর থাকবে না। তাই এটি বাস্তবায়নে সম্মিলিত উদ্যোগ নেওয়া জরুরি।

বুধবার (১৫ জুন) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আয়োজিত এমআরটি লাইন-৬ (মেট্রোরেল) এর অগ্রগতি ও সম্ভাবনা শীর্ষক সেমিনার তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, মেট্রোরেলের মিরপুর ১০ অংশে দুটি লাইন যাচ্ছে। এখানে আমাদের সিটি করপোরেশনের একটি জায়গা আছে, সেই জায়গায় ডিএনসিসির নিজস্ব উদ্যোগে টিওডি করবো, অর্থাৎ ট্রানজিট ওরিয়েন্টেড ডেভলপমেন্টের কাজ আমরা এখানে করব। এছাড়া মেট্রোরেলের সঙ্গে সম্পৃক্ত অর্থাৎ ওপরে মেট্রোরেল আর নিচে ট্রান্সপোর্ট, ট্রাফিক ব্যবস্থা আধুনিকায়ন, বাস বে, যাত্রী ছাউনি, টিকিট কাউন্টরসহ নানা উন্নয়নের লক্ষ্যে আমাদের সঙ্গে বিশ্ব ব্যাংকের একটি চুক্তি প্রায় শেষ পর্যায়ে আছে। ১৫০ মিলিয়ন ডলারের এই চুক্তির মাধ্যেমে চার বছরের মধ্যে আমরা এই কাজগুলো করবো। আমরা যদি যানজট সমস্যার সমাধানের লক্ষ্যে সবাই মিলে সমন্বয় করতে পারি, তাহলে এই ভোগান্তি আমরা দূর করতে পারব।

সেমিনারে সভাপতিত্ব করেন রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে ডিভিশনের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরি। উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, এমওআর পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রওশন আরা মান্নান, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালাক এম এ এন সিদ্দিক প্রমুখ।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System