• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

বিয়ের ওপর কর বসানোর উদ্যোগ দক্ষিণ সিটির


নিজস্ব প্রতিবেদক মে ২৫, ২০২৩, ০৪:১৩ পিএম
বিয়ের ওপর কর বসানোর উদ্যোগ দক্ষিণ সিটির

ঢাকা: বিয়ের ওপর কর বসানোর উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। রাজস্ব বাড়াতে এ পরিকল্পনা নেওয়া হয়েছে। এক্ষেত্রে আইনি পরামর্শ চেয়ে আইন মন্ত্রণালয়ে চিঠিও পাঠিয়েছে সিটি করপোরেশনটি।

বিষয়টি স্বীকার করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ। এ বিষয়ে সাংবাদিকরা কথা বলতে চাইলে বিস্তারিত বলতে রাজি হননি সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক। তিনি সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে কথা বলতে বলেন।

সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৬ অনুযায়ী- প্রথম, দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করতে গেলে বিয়ের খরচের পাশাপাশি কর আরোপের বিধান রয়েছে। ঢাকা সিটি করপোরেশনের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, বিভিন্ন কারণে এতদিন তা বাস্তবায়ন করা যায়নি। এখন রাজস্ব আদায় বাড়াতে বিয়ের ওপর কর নেওয়ার চিন্তা করা হচ্ছে। আগামী ২০২৩-২৪ অর্থবছর থেকে এটি কার্যকর করার পরিকল্পনা রয়েছে।

কর তফসিল ২০১৬ এর ১৫২ ধারায় বলা হয়েছে, ‘প্রথম বিয়ে বা প্রথম স্ত্রীর মৃত্যুর পর আবারও বিয়ে করার জন্য বরকে ১০০ টাকা কর দিতে হবে। প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ের জন্য বরকে পাঁচ হাজার টাকা এবং প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজার টাকা কর দিতে হবে। ’

তফসিলের একই ধারায় চতুর্থ বিয়ের জন্য বরকে ৫০ হাজার টাকা দিতে হবে। স্ত্রী মানসিক ভারসাম্যহীন হলে বা সন্তানহীন হলে এ নিয়ম প্রযোজ্য হবে না। সেক্ষেত্রে পরবর্তী বিয়ের জন্য বরকে ২০০ টাকা কর দিতে হবে।

ঢাকা সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, বিয়ে নিবন্ধনের বিষয়টি দেখভাল করে আইন মন্ত্রণালয়। আইন অনুযায়ী- করের টাকা আদায়ে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল ডিএসসিসি। তাদের এ চিঠি আইন মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। পরে এ বিষয়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্টার জেনারেলের কার্যালয়ে চিঠি পাঠিয়েছে আইন মন্ত্রণালয়।

সূত্র-বাংলানিউজ২৪

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!