• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কোরবানি পশুর অবৈধ হাট বন্ধে ডিএনসিসির উদ্যোগ


নিজস্ব প্রতিবেদক মে ২৭, ২০২৩, ০৩:১৭ পিএম
কোরবানি পশুর অবৈধ হাট বন্ধে ডিএনসিসির উদ্যোগ

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতায় গাবতলীতে স্থায়ীসহ মোট ৯টি কোরবানি পশুর হাট বসছে। যেখানে গত বছর বসেছিল ১০টি। জনভোগান্তি এড়াতে এবার কমেছে হাটের সংখ্যা। তবে এবার যত্রতত্র পশুর অবৈধ হাট যেন না বসে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সংস্থাটি। সম্পত্তি বিভাগের তত্ত্বাবধানে পশুর হাট থেকে নির্দিষ্টস্থানে গোবর ও কোরবানির পশুর রক্ত সংরক্ষণ করতেও বলা হয়েছে।

শনিবার (২৭ মে) ডিএনসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে। এর আগে আসন্ন ঈদুল আযহা উপলক্ষ্যে স্বল্প সময়ে কোরবনির বর্জ্য অপসারণের বিভিন্ন কার্যক্রম গ্রহণে প্রস্তুতিমূলক সভা করে সংস্থাটি। সভায় ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা নানা নির্দেশনা দেন।

ডিএনসিসি সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল আযহার বর্জ্য ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে মাসব্যাপী পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এরমধ্যে স্বাস্থ্য বিভাগের পশু জবাইয়ের স্থান এবং প্রশিক্ষণের জন্য মাংস ব্যবসায়ী চিহ্নিতকরণে সংশ্লিষ্ট কাউন্সিলদের সম্পৃক্ত করা হবে। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের পশুর অবৈধ হাট যেন না বসে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ বাস্তবায়নে তৎপর হতে বলা হয়েছে।

একই সঙ্গে নির্ধারিত হাটের কোরবানির বর্জ্যসহ অন্য বর্জ্য অপসারণের ভান্ডার ও ক্রয় বিভাগকে প্রয়োজনীয় সামগ্রি দ্রুত সরবরাহ করতে বলা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ক্যান্টনমেন্ট এলাকায় স্থাপিত পশুর হাটের বর্জ্য সুষ্ঠুভাবে অপসারণে ক্যান্টনমেন্ট বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করবেন। 

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!