• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শাহবাগের রাস্তা অবরোধ করে চিকিৎসকদের আন্দোলন


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৬, ২০২৩, ০৪:৪৭ পিএম
শাহবাগের রাস্তা অবরোধ করে চিকিৎসকদের আন্দোলন

ঢাকা : ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা ভাতা বৃদ্ধির দাবিতে এবার রাজধানীর শাহবাগের রাস্তা অবরোধ করে অবস্থান নিয়েছে পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। তাদের দাবি, ভাতা বৃদ্ধির লিখিত কোনো প্রজ্ঞাপন না আসা পর্যন্ত চিকিৎসকরা ঘরে ফিরে যাবেন না।

রোববার (১৬ জুলাই) দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভেতর থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে পুলিশ ও চিকিৎসকদের মাঝে ধস্তাধস্তি হয়। এরপর একপর্যায়ে শাহবাগের সায়েন্সল্যাবের রাস্তা অবরোধ করে সেখানে অবস্থান নেয় তারা।

জানা গেছে, সকাল সাড়ে ১০টা থেকে শাহবাগ মোড়ে তাদের অবস্থান কর্মসূচি করার কথা থাকলেও পুলিশের বাধায় সেখানে অবস্থান নিতে পারেনি তারা। এসময় শাহবাগে অবস্থান করতে না পেরে বিএসএমএমইউয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন বেসরকারি পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। এসময় বিএসএমএমইউর সব গেট বন্ধ করে শাহবাগে অবস্থান করতে বাধা দেয় পুলিশ।

আন্দোলনরত চিকিৎসকরা জানান, আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে বারবার পুলিশ বাধা সৃষ্টি করছে। আমাদের একটাই দাবি- পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা ৩০ থেকে ৪০ বছর বয়সী। ২০ হাজার টাকায় তারা সংসার চালাতে পারে না। আমাদের দাবি- আমাদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার করা হোক।

এসময় আন্দোলনকারী চিকিৎসকদের মধ্যে ঐক্য গড়ার স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনকারী চিকিৎসকদের সংগঠন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী জানান, দাবি আদায়ের লক্ষ্যে তারা ইতোপূর্বে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছেন। আজ তারা পূর্ব ঘোষণা অনুযায়ী- সকাল সাড়ে ১০টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান ধর্মঘট পালন করতে চেয়েছিলেন। এ লক্ষ্যে সকাল ৯টায় সারাদেশ থেকে আগত আন্দোলনকারী চিকিৎসকরা সমবেত হতে থাকেন বিএসএমএমইউয়ের বটতলায়। অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের গেটগুলোতে বিপুল সংখ্যক পুলিশ এসে অবস্থান নেন।

দাবি আদায়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালনে বাধা দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী।

এর আগে গত ৮ জুন সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে ভাতা বৃদ্ধিসহ তিন দফা দাবিতে সংবাদ সম্মেলন করে প্রাইভেট পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন। অনুষ্ঠানে তারা জানায়, ১২ জুনের মধ্যে ভাতা বৃদ্ধির দাবি মানা না হলে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে যাওয়া হবে। এরপর দাবি মেনে নেওয়ার আশ্বাসে দুই দফা আন্দোলন স্থগিত করে প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। কিন্তু শেষ পর্যন্ত কোনো আশ্বাস বাস্তবায়ন না হওয়ায় গত ৮ জুলাই সকাল ১০টা থেকে রাজধানীর শহীদ মিনার এলাকায় অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!