• ঢাকা
  • সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

যে বাইকে লাগবেনা কোনো পেট্রোল-চার্জ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক আগস্ট ১১, ২০২২, ১২:৪১ পিএম
যে বাইকে লাগবেনা কোনো পেট্রোল-চার্জ

ঢাকা : যুক্তরাষ্ট্রে বিখ্যাত ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ট্রাইটন পেট্রোল বা চার্জ ছাড়াই একটি মোটরসাইকেল বাজারে ছাড়তে যাচ্ছে। হাইড্রোজেন চালিত টু-হুইলারটি ভারতে তাদের নিজস্ব কারখানায় তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

ট্রাইটন ইলেকট্রিক ভেহিকলের সিইও ও সহ-প্রতিষ্ঠাতা হিমাংশু প্যাটেল বলেন, ভারতের রাস্তায় খুব শিগগিরই দেখা যাবে তাদের দুই চাকার যান। তবে সেটি বাইক নাকি স্কুটার তা নিয়ে কিছু বলেননি তিনি।

তিনি আরো জানান, গুজরাতের ভুজে ট্রাইটনের কারখানাটি সুবিশাল, ৬০০ একর জায়গা জুড়ে বিস্তৃত। প্ল্যান্টটি যখন তৈরি হয়ে যাবে, তখন তার সাইজ হবে তিন মিলিয়ন স্কোয়ার ফুট। হাইড্রোজেন জ্বালানি দ্বারা চালিত ট্রাইটনের গাড়িগুলি ভারতে ম্যানুফ্যাকচার করা হবে ট্রাইটনের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারে, যা গুজরাতে অহমদাবাদে অবস্থিত।

এই জাতীয় টু-হুইলারের একটি হাইড্রোজেন ফুয়েল সেল থাকে। এটি আসলে একটি সিলিন্ডার যেখানে অক্সিজেনের সঙ্গে অনুঘটকের উপস্থিতিতে হাইড্রোজেনের বিক্রিয়ার ফলে বিদ্যুৎ উৎপন্ন হয়। এই বিদ্যুৎ মোটরকে শক্তি জোগাতে সহায়তা করে। গাড়ি চলার সময় কেবল সামান্য পানি নির্গত হয়। পরিবেশের পক্ষে ক্ষতিকারক কোনো গ্যাস বাতাসে মিশবে না। আবার অতি অল্প সময়েই জ্বালানি ভরা যায়।

গত বছর হায়দরাবাদে সংস্থাটি তাদের আট-সিটার ইলেকট্রিক এসইউভির এক ঝলক দেখিয়ে ভারতে তাদের প্ল্যান সম্পর্কে জানিয়েছিল। সেই সময় সংস্থাটি জানিয়েছিল যে, ভারতে তাদের ইলেকট্রিক গাড়ি প্রস্তুত করতে স্থানীয় ম্যানুফ্যাকচারিং ফেসিলিটির সন্ধানে রয়েছে। কিন্তু শেষ পর্যন্ত সেই ফেসিলিটি নির্মিত হচ্ছে গুজরাতে। আর সেখান থেকেই ট্রিটন তাদের ইলেকট্রিক বাইক, তিন-চাকা গাড়ি তৈরি করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে রফতানি করবে বলে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System