• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

গুগল থেকে আচমকাই অ্যাকাউন্টে ঢুকল ২ কোটি টাকা! 


অনলাইন ডেস্ক সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৩:৫১ পিএম
গুগল থেকে আচমকাই অ্যাকাউন্টে ঢুকল ২ কোটি টাকা! 

ঢাকা: ধরুন, আপনি মোবাইল ফোনে ব্রাউজ করছেন। এর মধ্যে হঠাৎ করেই দেখলেন, গুগল থেকে আপনার অ্যাকাউন্টে টাকা এসেছে। তাও আবার কোটি টাকা! এমনটা দেখলে চমকে উঠতে পারেন আপনিও। আর এমনই ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ওমাহা প্রদেশের বাসিন্দা স্যাম কারির সঙ্গে।

গত বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি টুইট করেন স্যাম কারি। তিনি লিখেছেন, ‘তিন সপ্তাহেরও বেশি হয়ে গেল, গুগ‌ল আমায় ২ লাখ ৪৯ হাজার ৯৯৯ ডলার পাঠিয়েছে। গুগলের সঙ্গে যোগাযোগ করার কি কোনো উপায় আছে? গুগল যদি টাকা ফেরত চায়, তাতে কোনো সমস্যা নেই।’

হঠাৎ করে গুগল থেকে প্রায় ২ লাখ ৫০ হাজার ডলার আসে স্যামের অ্যাকাউন্টে, যা বাংলাদেশি টাকায় ২ কোটি ৩৪ লাখ ৭৫ হাজার ৮৮৭ টাকা। ওই টাকা থেকে এক পয়সাও খরচ করেননি বলে জানিয়েছেন স্যাম। কারণ, গুগ‌ল চাইলে অর্থগুলো ফিরিয়ে দেবেন তিনি। আর গুগল তার টুইট বার্তায় সাড়া না দিলে এ ডলার অন্য একটি অ্যাকাউন্টে রাখবেন।
যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন নিউজউইক জানিয়েছে, স্যাম ‘বাগ বাউন্টি হান্টার’ হিসেবে কাজ করেন। গুগলের মতো বিভিন্ন সংস্থায় সফটওয়্যারে নিরাপত্তাসংক্রান্ত ত্রুটি থাকলে তা খুঁজে বের করার কাজ করেন তিনি। তবে এ অপ্রত্যাশিতভাবে ডলার পাওয়ার নেপথ্যে তার কাজের কোনো সংযোগ নেই বলে জানিয়েছেন স্যাম।

এক সাক্ষাৎকারে স্যাম জানান, একসঙ্গে এত ডলার পেয়ে খানিকটা ঘাবড়েও গিয়েছিলেন তিনি। ওই ডলার থেকে এক পয়সাও খরচ করেননি। কারণ, গুগ‌ল চাইলে অর্থগুলো তিনি ফিরিয়ে দেবেন। আর গুগল তার টুইট বার্তায় সাড়া না দিলে তা অন্য একটি অ্যাকাউন্টে রাখবেন। যাতে এ জন্য কর দিতে না হয়।

গুগলের এক মুখপাত্র বলেন, ‘ভুলবশত আমরা ওই ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছি। ওই ব্যক্তিকে সাধুবাদ জানাই যে, তিনি দ্রুত বিষয়টি উত্থাপন করেছেন। আমরা ভুল শুধরে নেব। স্যামের কাছ থেকে টাকা ফিরিয়ে নেওয়া হবে।’

সোনালীনিউজ/এম

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System