• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে সাবধান, ব্যবহারে যে সমস্যাগুলো হবে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক নভেম্বর ৩০, ২০২২, ০১:১৯ পিএম
ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে সাবধান, ব্যবহারে যে সমস্যাগুলো হবে

ঢাকা : বর্তমান সময়ে যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের মধ্যে বেশিরভাগই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। জনপ্রিয় এই মেসেজিং প্লাটফর্মটির জনপ্রিয়তাকে পুঁজি করে কিছু ফেক হোয়াটসঅ্যাপ চালু হয়েছে। এই ভুয়া হোয়াটসঅ্যাপ মুঠোফোন থেকে তথ্য চুরি করছে বলে সতর্ক করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

ভুয়া এই হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ঝুঁকির মুখে পড়তে পারেন আপনি। নকল এই হোয়াটসঅ্যাপগুলো দেখতে আসল হোয়াটসঅ্যাপের মতো হওয়ায় অনেকেই সেগুলো নামিয়ে ব্যবহার করেন। অ্যাপগুলো নামালেই মুঠোফোন থেকে তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে।

দেখতে এক রকম হওয়াতে ভুয়া এই অ্যাপগুলোতে ব্যবহারকারীরা অনায়াসে নিজের হোয়াটসঅ্যাপ চ্যাট এতে ট্রান্সফার করে ফেলেন। যদিও এগুলো প্লে-স্টোরে পাওয়া যায় না, অন্যান্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হয়। এই রকম দুটি ভুয়া অ্যাপের নাম হোয়াটসঅ্যাপ প্লাস এবং জিবি হোয়াটসঅ্যাপ।

নকল হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে যে সমস্যাগুলো হবে : নকল হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা করবে।

নকল এই অ্যাপ ডাউনলোড করলে তার সঙ্গে ফোনে বিপজ্জনক ম্যালওয়ার ইনস্টল হবে এবং হ্যাকাররা সহজেই আপনার ফোনের ওপর নজর রাখতে পারবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School