• ঢাকা
  • শুক্রবার, ০৮ ডিসেম্বর, ২০২৩, ২৪ অগ্রহায়ণ ১৪৩০

অ্যান্ড্রয়েডেও বার্ড এআই যুক্ত করছে গুগল


বিজ্ঞান -প্রযুক্তি ডেস্ক মে ৯, ২০২৩, ১২:০১ পিএম
অ্যান্ড্রয়েডেও বার্ড এআই যুক্ত করছে গুগল

ঢাকা : এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও বার্ড এআই প্রযুক্তি যুক্ত করছে গুগল। ইতোমধ্যেই এই জেনারেটিভ এআই অত্যন্ত উন্নত বলে প্রমাণিত হয়েছে। চ্যাটজিপিটি এবং বিং-এর মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবটের সঙ্গেও টক্কর দিতে পারে গুগলের বার্ড এআই প্রযুক্তি।

বিগত কয়েক মাস ধরে গুগল তার বেশির ভাগ পরিষেবাতেই বার্ড এবং অন্যান্য এলএএমডিএ প্রযুক্তিগুলো ইন্টিগ্রেট করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রাথমিকভাবে বার্ড রিলিজ করা হয়েছিল পাবলিক ওয়েটলিস্ট প্রিভিউ হিসেবে।

এর মধ্যে রয়েছে জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে তৈরি ড্রাফট, গুগল ডক্সে উন্নত টেক্সট তৈরির বৈশিষ্ট্য এবং গুগল মেসেজের ক্ষেত্রে এআই দিয়ে তৈরি অটোমেটিক রিপ্লাই।

এর মধ্যেই খবর, অ্যান্ড্রয়েডেও দেওয়া হবে গুগল বার্ড প্রযুক্তি। জানা গেছে, প্রথমে পিক্সেল ফোনগুলোতে এই প্রযুক্তি দেওয়া হবে।

অ্যান্ড্রয়েডে গুগল বার্ড ব্যবহার করা যেতে পারে একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে। তবে এটিকে মাইক্রোসফট এজ ও বিং-এর মতো ইন্টিগ্রেট করা হবে না। অ্যান্ড্রয়েডে বার্ডের জন্য গুগল একটি হোম স্ক্রিন উইজেট দিতে চলেছে। তার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বার্ড এআই প্রযুক্তি অ্যাক্সেস করতে আরও সুবিধা হবে।

ধারনা করা যাচ্ছে, বার্ড উইজেটটি খুব শিগগিরই একটি ডেডিকেটেড হোম স্ক্রিন উইজেটের সাহায্যে অ্যান্ড্রয়েডে যুক্ত করা হবে। এর দ্বারা অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার আরও সহজ হয়ে যাবে।

যদিও বিষয়টা এখনো পর্যন্ত জানা যায়নি যে, গুগল সার্চ অ্যাপে এই প্রযুক্তি ইন্টিগ্রেট করা হবে কি না বা স্ট্যান্ড অ্যালোন অ্যাপ হিসেবে বার্ড এআই কবে নাগাদ আসবে। তবে আপাতত অ্যান্ড্রয়েড ফোনগুলোর জন্য বার্ড এআই অ্যাক্সেসযোগ্য হবে ওয়েব প্ল্যাটফর্ম হিসেবেই।

যদিও হোম স্ক্রিন উইজেটের ফাংশনালিটি সম্পর্কে এখনো পর্যন্ত জানা যায়নি। তবে একটা বিষয় পরিষ্কার, বার্ডের সঙ্গে আপাতত কথোপকথন ছাড়া ওই শর্টকাট থেকে আর বেশি কিছু করা যাবে না।

এছাড়াও অনেকে জানিয়েছেন, ওই উইজেট থেকে বার্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির সঙ্গে কথা বলা ছাড়াও সংশ্লিষ্ট অ্যাপে সরাসরি অ্যাক্সেসের অনুমতি দিতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!