• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাইবার জগতের নতুন ফাঁদ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ১১, ২০২৩, ১২:৪৬ পিএম
সাইবার জগতের নতুন ফাঁদ

ঢাকা : জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক নিরাপত্তার জন্য আইডি ভেরিফায়েড করার অপশন রেখেছে। ভেরিফায়েড অ্যাকাউন্ট চেনার উপায় হচ্ছে প্রোফাইলে ব্লু ব্যাজ। তবে এবার ভেরিফায়েড প্রোফাইলের রূপে নকল প্রোফাইলও তৈরি করছে প্রতারকরা।

সোশ্যাল মিডিয়া এক্সপার্ট ম্যাট নাভারা একটি স্ক্রিনশট প্রকাশ করেছেন। সেখানে একটি প্রোফাইলের ব্লু টিক দেখা গিয়েছে, যা নকল। সেই প্রোফাইল থেকে একটি লিঙ্ক ছেড়ে দিয়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করছে তারা।

স্ক্যামাররা ব্যবহারকারীদের বিশেষ করে সোশ্যাল মিডিয়া ম্যানেজারদের ‘নিরাপত্তা সংক্রান্ত সমস্যা’ সম্পর্কে সতর্ক করছে। তারা ব্যবহারকারীদের ভয় দেখাচ্ছে যে, নিরাপত্তাজনিত সমস্যার কারণেই শিগগির তাদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। তাই আরও নিরাপদ এবং প্রফেশনাল টুল ব্যবহার করতে হবে। এজন্য তাদের পাঠানো লিঙ্ক থেকে প্রফেশনাল টুল ডাউনলোড করা হবে।

এছাড়াও তারা আরও প্রলোভন দেখাচ্ছে ব্যবহারকারীদের। বলা হচ্ছে, নতুন ম্যানেজারটি প্যাক করা হয়েছে একাধিক নতুন ফিচার্স দিয়ে, যার মাধ্যমে আরও ভালোভাবে টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছানো সম্ভব হবে। পাশাপাশি বিজ্ঞাপনও আরও ভালোভাবে অপটিমাইজ করা যাবে। এজন্য মেটা অ্যাডস নামক একটি ভুয়া প্রোফাইলও তৈরি করেছে তারা।

প্রতারকদের লিঙ্কটিতে ক্লিক করলেই সেটি আপনার সিস্টেমের অ্যাক্সেস নেবে। আপনার একাধিক ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে, এমনকি আপনার ব্যাংক অ্যাকাউন্টও খালি করতে পারে। তাই ফেসবুকের ভেরিফায়েড কোনো পেজ বা অ্যাকাউন্ট থেকে কেউ কোনো লিঙ্ক পাঠালেও তাতে ক্লিক করবেন না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!