• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাইবার জগৎ নিয়ে শিক্ষার্থীদের সাবধান করলেন ডিএমপি কমিশনার


নিজস্ব প্রতিবেদক মে ২০, ২০২৩, ০৩:১৯ পিএম
সাইবার জগৎ নিয়ে শিক্ষার্থীদের সাবধান করলেন ডিএমপি কমিশনার

ঢাকা: ‘সাইবার জগৎ থেকে নিজেদের সংবরণ করতে হবে। এখানে জঙ্গিবাদীরা ও উগ্রবাদীদের বিচরণ অনেক। ফেইসবুক ব্যবহারে ও বন্ধুত্ব করতেও সাবধান হতে হবে। মূলত সাইবার জগৎ ব্যবহারে শিক্ষার্থীদের সাবধান হতে হবে।’

শনিবার (২০ মে) ডিএমপি মেধাবৃত্তি ও উচ্চশিক্ষা সহায়ক বৃত্তি প্রদান অনুষ্ঠান-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গেলাম ফারুক এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিদিন আমাদের কাছে প্রচুর অভিযোগ আসে। শুধু সাইবার জগৎকে কেন্দ্র করে। বিশেষ করে ফেইসবুক নিয়ে বেশি অভিযোগ আসে। এই ফেইসবুক নিয়েই সমস্যায় পরছেন মেয়েরা। মেয়েরা কাদের সঙ্গে আড্ডা দিবে ফেইসবুকে তা দেখা খুব জরুরি। হিসেব করে বন্ধুত্ব করতে হবে ফেইসবুকে। 

ডিএমপি কমিশনার বলেন, এই সময়ে সবচেয়ে বেশি সাইবার বুলিং হয় ফেইসবুকে। কাকে কি ছবি দিচ্ছি সেটা খুব ভালো ভাবে দেখতে হবে। কার সঙ্গে ছেলে-মেয়েরা আড্ডা দিচ্ছে তাও পরিবারের দেখা দরকার। আমরা যদি সেটা না দেখি তাহলে ছেলে মেয়েরা বিপথে যেতে পারে।

তিনি আরো বলেন, সাইবার জগৎ থেকে বেশিরভাগ ইয়াং ছেলেরা জঙ্গিবাদে জড়াচ্ছে। জঙ্গিরা সাইবার জগতে বিভিন্ন ভাবে বিচরণ করে। তারা ইসলামের ভুল ব্যাখ্যা তুলে ধরে ছেলেদের জঙ্গিবাদে টানছে। সাইবার জগৎ থেকেই কুমিল্লার ছেলেরা জঙ্গি হয়েছিলো। শিক্ষিত তরুণরা জঙ্গিদের সঙ্গে মিলে দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিনত করার চেষ্টা করছে। 

কমিশনার বলেন, আমরা জঙ্গিবাদ ও জঙ্গিদের নিশ্চিহ্ন করতে পারিনি। তবে আমরা জঙ্গিদের দমন করতে পেরেছি। জঙ্গিরা যাতে মাথাচারা দিয়ে উঠতে না পারে সেজন্য পুলিশ কাজ করে যাচ্ছে। আর তরুণদের মনে রাখতে হবে জঙ্গিবাদ দেশের শত্রু ও সমাজের শত্রু।

সোনালীনিউজ/এলআই/আইএ

Wordbridge School
Link copied!