• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ছোট ভাইয়ের তথ্যে পাচারের হাত থেকে রক্ষা পেলো বোন


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০২৩, ০৪:০২ পিএম
ছোট ভাইয়ের তথ্যে পাচারের হাত থেকে রক্ষা পেলো বোন

ঢাকা: রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে এক তরুণীকে ভুয়া ভিসায় দুবাই পাচারের সময়ে উদ্ধার ও দুই পাচারকারীকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন পুলিশ। এটি সম্ভব হয়েছে উদ্ধার হওয়া তরুণীর কলেজ পড়ুয়া ছোট ভাইয়ের বুদ্ধিমত্তায়। বোনকে উদ্ধারে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করে সহযোগিতা চাওয়ায় বিমানবন্দর থেকে কলেজ শিক্ষার্থীর বোনকে উদ্ধার করা হয়।

সোমবার (২৯ মে) সন্ধ্যায় ওই কলেজ শিক্ষার্থী ৯৯৯ এ ফোন করে বিষয়টি জানায়।মঙ্গলবার (৩০ মে) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন ৯৯৯ এর পরিদর্শক আনোয়ার সাত্তার। 

তিনি জানান, রাজধানীর খিলক্ষেতের মধ্যপাড়া এলাকা থেকে এক কিশোর ফোন করে জানায়, তার ছাব্বিশ বছর বয়সী বড় বোন এক পরিচিত লোকের মাধ্যমে দুবাই যাচ্ছিলেন পার্লারে কাজ করার জন্য।কিন্তু ভিসার কপি দেখে সন্দেহ হওয়ায় তারা সংশ্লিষ্ট দেশের দূতাবাসে খোঁজ নিয়ে জানতে পারেন ভিসাটি ভুয়া। কিন্তু ততক্ষণে প্রতারকচক্রের সঙ্গে তার বোন চলে গেছেন। বোনের কাছে কোন ফোন নেই। কিছুক্ষণের মধ্যে প্রতারক চক্র তার বোনকে নিয়ে ঢাকা এয়ারপোর্ট আসার কথা, কারণ সেদিন রাত নয়টার ফ্লাইটে তার বোনের দুবাই যাওয়ার কথা রয়েছে। এমন তথ্য জানিয়ে সোমবার সন্ধ্যা ছয়টায় ফোন করে বোনকে উদ্ধারের অনুরোধ জানায়।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর কলটেকার কনষ্টেবল মিজানুর রহমান কলটি রিসিভ করেছিলেন। মিজান তাৎক্ষণিকভাবে এয়ারপোর্ট থানা এবং ইমিগ্রেশন পুলিশকে বিষয়টি জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নেয়ার জন্য জানায়। ৯৯৯ ডিসপাচার এএসআই আসাদুজ্জামান সংশ্লিষ্ট থানা পুলিশ এবং কলারের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করে পুলিশী তৎপরতার খোঁজ-খবর নিতে থাকেন। 

পরবর্তীতে ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার শাহনাজ বেগম ৯৯৯ কে জানান, তারা তরুণী যাত্রীটির যাত্রা স্থগিত করে তার ভাই এবং স্বামীকে বুঝিয়ে দিয়েছেন। ইতোমধ্যে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) প্রতারকচক্রের দুই দালালকে গ্রেপ্তার করে এয়ারপোর্ট থানায় হস্তান্তর করে। 

গ্রেপ্তারকৃতরা হলো- খিলক্ষেত এলাকার বাসিন্দা  মো. আবদুল খালেক (৪৩), ও মো. ফয়েজুল্লাহ সবুজ (৫৩)। এই ঘটনায় বিমানবন্দর থানায় মানবপাচার আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

সোনালীনিউজ/এলঅই/আইএ

Wordbridge School
Link copied!