• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

৭৫ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জুন ৩, ২০২৩, ০৪:১০ পিএম
৭৫ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ

ঢাকা : হোয়াটসঅ্যাপে যেমন নানা ধরনের সুযোগ-সুবিধা আছে, তেমনই এর মাধ্যমে প্রায়শই ছড়িয়ে পড়ে ভুয়া খবর, হিংসা। তবে এবার এসব রুখতে তৎপর হয়েছে হোয়াটসঅ্যাপ। সেই লক্ষ্যেই সম্প্রতি ৭৫ লাখ ভারতীয় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হল।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র মার্চ মাসেই ভারতে ৭৪ লক্ষ ৫২ হাজার ৫০০টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। মার্চের তুলনায় এই হার ৫৮.০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর এপ্রিলেই অ্যাকাউন্ট নিষিদ্ধ হওয়ার হার সর্বোচ্চ।

এতেই প্রমাণিত যে ভুয়া খবর আর হিংসা ছড়ানোর প্রবণতা ক্রমেই বাড়ছে। কিন্তু আর কোন কারণে অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করা হয়েছে? কীভাবেই বা বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়?

জানা গেছে, বেশ কয়েকটি স্তর পেরিয়ে অ্যাকাউন্ট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যবহারকারীর রেজিস্ট্রেশন, মেসেজিংয়ের পাশাপাশি অন্য ব্যবহারকারীদের পক্ষ থেকে পাওয়া রিপোর্ট ও ব্লক রিপোর্টয়ের উপর নির্ভর করে অ্যাকাউন্টটি নিষিদ্ধ করা হবে কি না।

হোয়াটসঅ্যাপের নিয়ম ভাঙার জন্য গ্রিভেন্স অ্যাপলেট কমিটির নির্দেশে অ্যাকাউন্টগুলো নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে, গত ২৫ মার্চ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ২৫ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট ব্যান করেছে টুইটার। শিশু নিগ্রহ এবং অকারণ নগ্নতা প্রদর্শনের কারণে এই অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!