• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

পৃথিবীর কক্ষপথ ছাড়ল আদিত্য


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ১৯, ২০২৩, ১১:৩০ এএম
পৃথিবীর কক্ষপথ ছাড়ল আদিত্য

ঢাকা : পৃথিবীর কক্ষপথ ছেড়েছে ভারতের সৌরযান আদিত্য-এল১। কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে‌ বেরিয়ে গেল‌ সৌরযান। এ বার লক্ষ্য সূর্য ও পৃথিবীর মাঝের ল্যাগরেঞ্জ বা এল১ পয়েন্ট।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, সোমবার স্থানীয় সময় রাত ২টা নাগাদ আদিত্য-এল১ পঞ্চম কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর টানের বাইরে চলে যায়।

পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে ট্রান্স ল্যাগরেঞ্জিয়ান পয়েন্টে সৌরযানটি স্থাপন করেছে ইসরো। এরপর সেখান থেকে সূর্য ও পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে যাবে আদিত্য। ১৫ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সৌরযানটি এল১ পয়েন্টের কাছে কক্ষপথে ঢুকবে। সবকিছু ঠিকঠাক চললে এই দীর্ঘ পথ পেরোতে আদিত্যর সময় লাগবে ১১০ দিন। পৃথিবী ও সূর্যের মাঝের ওই কক্ষপথে থেকেই সূর্যের ওপর পর্যবেক্ষণ করবে আদিত্য-এল১।

চাঁদে সফল অভিযানের পর গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে যাত্রা শুরু করে ইসরোর সৌরযান আদিত্য-এল১। পৃথিবীর কাছে মোট পাঁচটি কক্ষপথ বদলের পর অবশেষে টান কাটিয়ে বের হতে পেরেছে সৌরযানটি।

মহাকাশ গবেষণা সংস্থাটি জানায়, আদিত্য-এল ১ এর থাকছে সাতটি পেলোড। এর মধ্যে চারটি পেলোড সূর্যকে পর্যবেক্ষণ করবে। আর বাকি তিনটি পেলোড বিভিন্ন কণা এবং ক্ষেত্রকে বিশ্লেষণ করবে।

এ ছাড়া এতে বিদ্যুৎচৌম্বকীয় কণা এবং চৌম্বকীয় ক্ষেত্র ডিটেক্টরও ব্যবহার করা হয়েছে।

পৃথিবী থেকে দূরের কোনও মহাজাগতীয় বস্তুর দিকে আগেও মহাকাশযান পাঠিয়েছে ইসরো। এই নিয়ে পঞ্চমবার মহাকাশযানকে পৃথিবীর কক্ষপথের বাইরে পাঠাতে সফল হলো সংস্থাটি। এর মধ্য দিয়ে সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য ভারতীয় বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে।

এমটিআই

 

Wordbridge School
Link copied!