• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

আপনার ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করলে বুঝবেন যেভাবে 


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক নভেম্বর ১৩, ২০২৩, ১০:০৪ পিএম
আপনার ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করলে বুঝবেন যেভাবে 

ঢাকা: সম্প্রতি ফেসবুকে থাকা তথ্য সংগ্রহ করার জন্য নিয়মিত সাইবার হামলা চালিয়ে থাকে হ্যাকাররা। এ জন্য নির্দিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করার পাশাপাশি বিভিন্ন ধরনের ম্যালওয়্যার আক্রমণ চালিয়ে থাকে তারা। 

সচেতন না হওয়ার কারণে অনেক সময় হ্যাকাররা ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করলেও তা জানতে পারেন না ব্যবহারকারীরা। ফলে হ্যাকাররা সহজেই অন্যদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে দূর থেকে নজরদারি করতে থাকেন। এর ফলে ফেসবুক অ্যাকাউন্টের পাশাপাশি ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা নিয়েও উদ্বেগ তৈরি হয়। ফেসবুকে থাকা বিভিন্ন নিরাপত্তা-সুবিধা ব্যবহার করে চাইলেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানা সম্ভব।

ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানার জন্য প্রথমেই অপরিচিত কোনো যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টে কেউ প্রবেশ করেছে কি না, তা পরীক্ষা করতে হবে। কোথায়, কখন, কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে, তা জানার জন্য স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপের প্রোফাইল ছবিতে ট্যাপ করে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে প্রবেশ করতে হবে। এরপর সেটিংস অপশন নির্বাচন করে অ্যাকাউন্টস সেন্টারের নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’–এ ট্যাপ করতে হবে। 

এবার ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’ অপশনে ক্লিক করে সিকিউরিটি চেকসের নিচে থাকা ‘হোয়্যার ইউ আর লগড ইন’ ট্যাপ করে ‘অ্যাকাউন্ট’ নির্বাচন করলেই পরবর্তী পৃষ্ঠায় কোথায়, কখন, কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করা হয়েছে, সেটির তালিকা দেখা যাবে। অপরিচিত কোনো যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা থাকলে তৎক্ষণাৎ সেটি লগআউট করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

ফেসবুক অ্যাকাউন্ট যাতে অন্য কেউ গোপনে ব্যবহার করতে না পারেন, সে জন্য অবশ্যই ফেসবুকের ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ সুবিধা ব্যবহার করতে হবে। এর ফলে অন্য যন্ত্র থেকে নির্দিষ্ট ফেসবুক অ্যাকাউন্ট লগইন করার সময় ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে কোড পাঠাবে ফেসবুক। এর ফলে কোড ছাড়া ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না হ্যাকাররা। টু ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা চালুর জন্য প্রথমে স্মার্টফোন থেকে ফেসবুকের সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে প্রবেশ করে সেটিংসে ক্লিক করতে হবে। এরপর ‘মেটা অ্যাকাউন্ট সেন্টার’ অপশনের নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’ নির্বাচন করতে হবে। এবার ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’ অপশন থেকে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ট্যাপ করে প্রোফাইল নির্বাচন করতে হবে। এরপর ফেসবুকের পাসওয়ার্ড লিখে কনটিনিউ বাটনে ট্যাপ করতে হবে। এবার খুদে বার্তা বা এসএমএস অপশন নির্বাচনের পর ফোন নম্বর লিখলেই একটি কোড পাঠাবে ফেসবুক। কোডটি লিখলেই ফেসবুকে দুই স্তরের নিরাপত্তাসুবিধা চালু হয়ে যাবে।

এআর

Wordbridge School
Link copied!