• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সাকিবের নতুন মাইলফলক


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৮, ২০২০, ০৩:২৬ পিএম
ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সাকিবের নতুন মাইলফলক

ছবি: সংগৃহীত

ঢাকা : সাকিব মনেই যেন রেকর্ডের ফুলঝুরি। নতুন কিছুর ইঙ্গিত। আবারো নতুন মাইলফলক স্পর্শ করলেন এই অলরাউন্ডার। ২০০৬ সালের ২৮ নভেম্বর টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অভিষেক হয়েছিল। ঠিক ১৪ বছর পর একই দিনে অনন্য এক মাইলফল স্পর্শ করেছেন টাইগার অলরাউন্ডার। 

এদিকে, বঙ্গবন্ধু টি-২০ কাপে নিজেদের তৃতীয় ম্যাচে শনিবার (২৮ নভেম্বর) মাঠে নেমেছে জেমকন খুলনা। এ ম্যাচে ইতিহাসের দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে ৫ হাজার রান ও ৩৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন সুপার-৭৫। সাকিবের আগে এই কীর্তি গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।
 
গাজী গ্রুপ চটগ্রামের বিপক্ষে ম্যাচে খুলনার হয়ে ইনিংস উদ্বোধন করতে নামেন সাকিব। ইনিংস শুরুর আগে তার রান সংখ্যা ছিল ৪ হাজার ৯৯৭। শরিফুল ইসলামের করা বলটি স্কয়ার লেগে ঠেলে দিয়ে এক রান নিয়ে ৫ হাজার রান পূরণ করেন টাইগার অলরাউন্ডার।

তবে ইনিংসটি বেশিদূর এগিয়ে নিতে পারেননি সাকিব। ৫০০০ রান পূর্ণ করার পরের বলেই আউট হন মি. অলরাউন্ডার। নাহিদুল ইসলামের বলে মোসাদ্দেক হোসেনকে ক্যাচ দিয়ে মাত্র ৩ রান করে সাজঘরে ফেরেন জাতীয় দলের এই সাবেক অধিনায়ক।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩১২টি ম্যাচে ২৮৪ ইনিংস খেলেছেন সাকিব। স্ট্রাইক রেট ১২২, পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন ১৯ বার। তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৮৬ রান। 

এর আগে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়েছিলেন তামিম ইকবাল। টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বাধিক ৫ হাজার ৮৬৪ রান তামিমের। এরপর আছেন সাকিব, তার রান ৫ হাজার। সাকিবের পর তৃতীয় সর্বাধিক ৪ হাজার ৪২ রান করেছেন মুশফিকুর রহিম।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!