• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

কাঁদলেন সালাহ, বিশ্বকাপে সেনেগাল! 


ক্রীড়া ডেস্ক মার্চ ৩০, ২০২২, ১১:৪৩ এএম
কাঁদলেন সালাহ, বিশ্বকাপে সেনেগাল! 

ছবি: ইন্টারনেট

ঢাকা : প্রথম লেগ জিতে বিশ্বকাপে খেলার আশা জিইয়ে রেখেছিল মিসর। তবে দ্বিতীয় লেগে আর সেনেগালের সঙ্গে পেরে উঠল না মোহামেদ সালাহর দল। আফ্রিকান অঞ্চলের প্লে অফের ফিরতি লেগে পেনাল্টি শুটআউটে ৩-১ গোলে হেরেছে মিসর, সালাহ করেছেন পেনাল্টি মিস৷ তাতে ২০২২ বিশ্বকাপে আর খেলা হচ্ছে না দলটির। আরও একবার সেনেগালের কাছে হেরে স্বপ্নভঙ্গ মিশরের। আফ্রিকান নেশনস কাপের ফাইনালের যেন পুনরাবৃত্তি হলো। মোহামেদ সালাহ হেরে গেলেন তার লিভারপুল সতীর্থ সাদিও মানের কাছে।

ডায়ামিনিয়াডিওয়ে মঙ্গলবার রাতে বাছাইয়ে প্লে-অফের ফিরতি লেগে টাইব্রেকার ভাগ্যে ৩-১ ব্যবধানে জিতে তৃতীয়বারের মতো বিশ্বকাপ নিশ্চিত করেছে সেনেগাল।

প্রথম লেগে মিশর ১-০ গোলে জয়ের পর এখানে স্বাগতিকরা একই ব্যবধানে জিতলে দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ১-১। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে গোল মিস করেন সালাহ, মানে জেতান দলকে।

তবে সেনেগাল জিতলেও বিতর্ক হচ্ছে লেজার নিয়ে। টাইব্রেকারের সময় মিশরের ফুটবলারদের চোখেমুখে বারবার লেজার রশ্মি ফেলতে থাকেন স্বাগতিক সেনেগালের দর্শকরা।

পেনাল্টি শ্যুট আউটে দুই দলের নেওয়া প্রথম চার শটে একটিও গোল হয়নি। গোল করতে ব্যর্থ হন মিশরের সবচেয়ে বড় তারকা সালাহও।

সালাহ শট নেওয়ার সময় তার চোখেমুখে বেশ কয়েকবার লেজার মারেন সেনেগালের দর্শকরা। তিনি বল পোস্টের ওপর দিয়ে মেরে দেন। এছাড়া মিশরের গোলরক্ষক এল সেনাওয়ের চোখেও বেশ কয়েকবার লেজার ফেলেন স্বাগতিক দর্শকরা।

সেনেগাল তাদের বাকি তিন শটের সবকটিতেই গোল পায়। কিন্তু মিশর তৃতীয় শটে গোল পেলেও চতুর্থ শটে আবারও ব্যর্থ হয়। ফলে সেনেগালের পঞ্চম শটে সাদিও মানে লক্ষ্যভেদ করলেই জয় নিশ্চিত হয়ে যায় আফ্রিকান চ্যাম্পিয়নদের।

এর আগে মূল ম্যাচে দাপট দেখিয়েই খেলেছে সেনেগাল। ১২০ মিনিটের লড়াইয়ে মোট ২৫টি শট নেয় তারা, যার ৯টি ছিল লক্ষ্যে। অন্যদিকে মিশরের ৫ শটের একটি ছিল লক্ষ্যে।

ম্যাচ শুরু হতে না হতেই মিশরের রক্ষণের ভুলে এগিয়ে যায় সেনেগাল। হামদি ফাতির আত্মঘাতী গোলটিই পার্থক্য গড়ে দেয় দ্বিতীয় লেগে।

বদলি খেলোয়াড় জিজো দ্বিতীয়ার্ধে দুটি সহজ সুযোগ মিস না করলে সমতায় ফিরতে পারতো মিশর। গোলরক্ষককে একা পেয়ে অবশ্য সুযোগ নষ্ট করেছেন সেনেগালের ইসলাইলা সারও। অতিরিক্ত সময়ের শুরুতে আরেকবার মিস করেন তিনি। ফলে শেষ পর্যন্ত পেনাল্টি শ্যুটআউটেই গড়ায় ম্যাচ।

এদিকে প্রথম লেগে ঘানার মাঠে গোলশূন্য ড্র করা নাইজেরিয়া এবার প্রতিপক্ষের মাঠে ১-১ ড্র করেও বাদ পড়েছে। অ্যাওয়ে গোলের সুবাদে বিশ্বকাপে নাম লিখিয়েছে ঘানা।

অন্য ম্যাচে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর মাঠে প্রথম লেগে ১-১ ড্রয়ের পর ফিরতি লেগে ৪-১ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৫-২ অগ্রগামিতায় বিশ্বকাপে জায়গা করে নিয়েছে মরক্কো।

আরেক লড়াইয়ে মালির মাঠে ১-০ গোলে জিতে আগেই এগিয়ে থাকা তিউনিসিয়া ঘরের মাঠে গোলশূন্য ড্র করে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে নাম লিখিয়েছে।

আফ্রিকা থেকে শেষ দল হিসেবে এবারের বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে ক্যামেরুন। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ২-২ সমতায় থাকলেও অ্যাওয়ে গোলের সুবাদে উঠে গেছে তারা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!