• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শান্তর আরেকটি সেঞ্চুরি, ৯ ছক্কায় রনির ১৪১


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৫, ২০২৪, ০২:৪৭ পিএম
শান্তর আরেকটি সেঞ্চুরি, ৯ ছক্কায় রনির ১৪১

ঢাকা: শান্তর সেঞ্চুরির দিন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন রনি তালুকদার। ৯ ছক্কায় তার দেড়শ ছুঁইছুঁই ইনিংসে চলতি ঢাকা প্রিমিয়ার লিগে প্রথমবার তিনশ করল মোহামেডান স্পোর্টিং ক্লাব।

ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে বৃহস্পতিবার গাজী গ্রুপের বিপক্ষে ৮৪ বলে ১০১ রানের ইনিংস খেলেন শান্ত। 

চলতি লিগে তিন ইনিংসের মধ্যে তার দ্বিতীয় সেঞ্চুরি এটি। প্রাথমিক পর্বে প্রাইম ব্যাংকের বিপক্ষে স্রেফ ৮৫ বলে ১১৮ রান করেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। 

মোহাম্মদ নাঈম শেখের বিদায়ে চতুর্দশ ওভারে ক্রিজে যান শান্ত। শুরুতে কিছুটা সময় নেন তিনি। প্রথম রান করেন সপ্তম বলে। প্রথম বাউন্ডারির দেখা পান ২৭তম বলে। এরপর নিজেকে গুছিয়ে নেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান।

আওলাদ হোসেনের বলে ডিপ মিড উইকেট দিয়ে প্রথম ছক্কা মারেন তিনি। পরে ফয়সাল আহমেদকে ডিপ স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে পূর্ণ করেন ফিফটি। পঞ্চাশ ছুঁয়ে লং অনে ক্যাচ দিয়েও বেঁচে যান তিনি। 

এরপর আর থামাথামি নেই। পঞ্চাশ থেকে সেঞ্চুরিতে যেতে স্রেফ ২১ বল লাগে তার। আওলাদের বলে মারেন পরপর দুই ছক্কা। ফয়সালের টানা তিন বলে ছক্কার পর তার ব্যাট থেকে আসে দুটি চার। মাসুম খানের বলে সিঙ্গেল নিয়ে লিস্ট 'এ' ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। 

ইনিংসটি অবশ্য আর বড় করতে পারেননি। শেখ পারভেজ রহমানের বলে ছক্কা ওড়ানোর চেষ্টায় ডিপ মিড উইকেটে ধরা পড়েন ৮ চার ও ৬ ছক্কার ইনিংস খেলা শান্ত। বাম দিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ নেন বদলি ফিল্ডার ওয়াসি সিদ্দিকি।

শান্তর সেঞ্চুরির সঙ্গে এনামুল হক ৫১ বলে ৬৮ ও তাওহিদ হৃদয়ের ৪০ বলে অপরাজিত ৫৮ রানের সৌজন্যে ৫ উইকেটে ৩৪৩ রান তোলে আবাহনী।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রনি তালুকদার সেঞ্চুরি পেরিয়ে আরও অনেকটা এগিয়ে নেন নিজের ইনিংস। লিস্ট 'এ' ক্রিকেটে চতুর্থ সেঞ্চুরিতে খেলেন ক্যারিয়ার সেরা ১৪১ রানের ইনিংস। ১৩১ বলের ইনিংসে ৮ চারের সঙ্গে ৯টি ছক্কা মেরেছেন মোহামেডান ওপেনার।

চলতি লিগে আগের ১২ ইনিংসে দুটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেছেন রনি। সর্বোচ্চ ইনিংস ছিল লেজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে অপরাজিত ৯২ রান। 

এবার সুপার লিগের ম্যাচে ৬৫ বলে ৪ চার ও ৩ ছক্কায় পঞ্চাশ করেন ৩৩ বছর বয়সী ওপেনার। ফিফটি থেকে সেঞ্চুরিতে যেতে তার লাগে আর ৩৪ বল। ৩ চারের সঙ্গে মারেন আরও ৩টি ছক্কা। তিন অঙ্ক ছুঁয়েই থামেননি রনি। আরও ৩টি ছক্কায় পৌঁছে যান দেড়শ রানের কাছাকাছি। শেষ পর্যন্ত সানজামুল ইসলামের বলে স্লগ করতে গিয়ে শাহাদাত হোসেনের দারুণ ক্যাচে থামে তার ইনিংস।  

লিস্ট 'এ' ক্রিকেটে নিজের আগের সেরা স্কোর পেরিয়ে গেলেন তিনি প্রায় ১০ বছর পর। ২০১৪ সালের ডিসেম্বরে কলাবাগান ক্রিকেট একাডেমির বিপক্ষে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের হয়ে ১৩২ ছিল তার আগের সর্বোচ্চ।

পরে মেহেদী হাসান মিরাজের ২৯ বলে অপরাজিত ৫৩ রানের সৌজন্যে এবারের লিগে প্রথমবার তিনশ ছাড়ায় মোহামেডান। ৬ উইকেটে তারা করে ৩১৭ রান। দারুণ ফর্মে থাকা মাহিদুল ইসলামের ব্যাট থেকে আসে ৭৭ বলে ৫০ রান।

দিনের অন্য ম্যাচে অল্পের জন্য সেঞ্চুরি ছুঁতে পারেননি জিসান আলম। ৮টি করে চার-ছক্কায় স্রেফ ৬১ বলে ৯৮ রান করেন শাইনপুকুর ক্রিকেট ক্লাবের তরুণ ওপেনার। অন্যরা তেমন কিছু করতে না পারায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ২৬৪ রানে আটকে যায় শাইনপুকুর। 

এআর
 

Wordbridge School
Link copied!