• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

অ্যাডিলেড জয়ে এগিয়ে গেল ভারত


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১০, ২০১৮, ০২:২৪ পিএম
অ্যাডিলেড জয়ে এগিয়ে গেল ভারত

ছবি: সংগৃহীত

ঢাকা: আগের দিনই জয়ের সুবাস পাচ্ছিল বিরাট কোহলিরা।  ভারতের ছুড়ে দেয়া ৩২৩ রানের জবাবে চতুর্থ দিন (রোববার) শেষে ৪ উইকেটে ১০৪ রান তুলে ছিল অস্ট্রেলিয়া। জয়ের জন্য সোমবার শেষ দিনে স্বাগতিকদের প্রয়োজন ছিল আরও ২১৯ রান। কিন্তু তারা তুলতে সমর্থ হয় ১৮৭ রান। ৩১ রানে জয় পেয়েছে ভারত। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। দুই ইনিংসে ১২৩ ও ৭১ রান করে ম্যাচ সেরা হয়েছেন ভারতের চেতেশ্বর পূজারা।

৪ উইকেটে ১০৪ রান করে অস্ট্রেলিয়া। জয়ের জন্য ম্যাচের শেষদিনে আরও ২১৯ রান করতে হতো তাদের। হাতে ছিলো ৬ উইকেট। শন মার্শ ৩১ ও ট্রাভিস হেড ১১ রানে অপরাজিত ছিলেন। তাই এই দু’ব্যাটসম্যানের কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশায় ছিলো অস্ট্রেলিয়া।

কিন্তু দিনের অষ্টম ওভারে ভারতকে উইকেট শিকারের আনন্দে মাতান ভারতের পেসার ইশান্ত শর্মা। ১৪ রানেই হেডকে আটকে দেন ইশান্ত। হেড ফিরে যাবার পার ক্রিজে মার্শের সঙ্গী হন অধিনায়ক টিম পাইন। দেখেশুনে-বুঝে ভারতীয় বোলারদের মোকাবেলা করছিলেন তারা। তাই রানের চাকা ঘুরছিলো অস্ট্রেলিয়ার। এরমাঝে টেস্ট ক্যারিয়ারের দশম হাফ-সেঞ্চুরির দেখা পান মার্শ। ছয় ইনিংস পর দু’অংকে পৌঁছানো মার্শ হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করতে পারেননি।

ভারতের পেসার জসপ্রিত বুমরাহ’র প্রথম শিকার হয়ে ৬০ রানে থামেন মার্শ। তার ১৬৬ বলের ইনিংসে ৫টি চার ছিলো। মার্শ ফিরে যাওয়ার পর লোয়ার-অর্ডারদের নিয়ে লড়াই করার স্বপ্ন দেখছিলেন পাইন। তাকে ভালোই সঙ্গ দেন আট নম্বরে নামা প্যাট কামিন্স। মার্শের সাথে ৪১ রানের জুটির পর কামিন্সের সাথেও বড় জুটি গড়ার চেষ্টা করছিলেন পাইন। তবে ঐ জুটিতে ৩১ রানের বেশি যোগ হতে দেননি বুমরাহ। মার্শের পর পর পাইনকেও আউট করেন তিনি। ৪টি চারে ৭৩ বলে ৪১ রান করেন পাইন।

১৮৭ রানের মধ্যে স্বীকৃত সাত ব্যাটসম্যানের বিদায়ে অস্ট্রেলিয়ার হার সময়ের ব্যাপার হয়ে দাড়ায়। কিন্তু হাল ছাড়তে নারাজ ছিলো অস্ট্রেলিয়ার লোয়ার-অর্ডার ব্যাটসম্যানরা। শেষ চার ব্যাটসম্যান ভারতীয় বোলারদের সামনে বুক উচিয়ে লড়াই শুরু করেন।

তাই অস্টম উইকেটে মিচেল স্টার্ক-কামিন্স ৪১, নবম উইকেটে কামিন্স-লিঁও ৩১ রান যোগ করেন। ফলে লক্ষ্যের দিকে এগোতে থাকে অস্ট্রেলিয়া। স্টার্ককে ২৮ রানে মোহাম্মদ সামি ও কামিন্স ২৮ রানে বুমরাহর শিকার হলে ২৫৯ রানে নবম উইকেট হারায় অস্ট্রেলিয়া।

দশম ও শেষ উইকেটে ভারতীয় বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন শেষ দুই ব্যাটসম্যান লিঁও ও জশ হ্যাজেলউড। সফলতার পথেই হাটচ্ছিলেন তারা। কিন্তু শেষ ব্যাটসম্যান হিসেবে ১৩ রান করা হ্যাজেলউড অশ্বিনের শিকার হলে ২৯১ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। ৩৮ রানে অপরাজিত থাকেন লিঁও। ভারতের পক্ষে ৩টি করে উইকেট নেন অশ্বিন, বুমরাহ ও সামি। ১টি উইকেট নেন ইশান্ত।

পার্থে আগামী ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!