• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুতে কর্মরত চীনা নাগরিকরা করোনাভাইরাসের ঝুঁকিমুক্ত


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০২০, ১১:৩৪ এএম
পদ্মা সেতুতে কর্মরত চীনা নাগরিকরা করোনাভাইরাসের ঝুঁকিমুক্ত

ঢাকা : পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম জানিয়েছেন, দেশের সবচেয়ে বড় প্রকল্প মাওয়ায় পদ্মা সেতুতে কাজ করা সহস্রাধিক চীনা নাগরিক এখন পর্যন্ত করোনাভাইরাস ঝুঁকিমুক্ত রয়েছেন। তবে যেকোনো ধরনের আশঙ্কা এড়াতে সদ্য চীন ঘুরে আসা প্রকৌশলীদের কাজে যোগ দিতে দেওয়া হচ্ছে না।

তিনি বলেছেন, ভাইরাস সংক্রমণের আশঙ্কায় কাজে কোনো সমস্যা হচ্ছে না। গুরুত্বপূর্ণ ও মেগা প্রকল্প পদ্মা বহুমুখী সেতুর কাজ এখন বেশ এগিয়ে। পরিকল্পনা অনুযায়ী, আগামী বছরের জুনের মধ্যে কাজ শেষ করতে পারবেন বলেও জানান তিনি।

প্রকল্পের মূল ব্রিজ আর নদী শাসনের কাজ করছে দুটি চীনা কোম্পানি- চায়না মেজর ব্রিজ ও সিনোহাইড্রো। এখানে আরও কাজ করছেন প্রায় ১ হাজার ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান, ফোরম্যান ও কর্মকর্তা। তাদের সঙ্গে মিলে কাজ করছে আরও প্রায় ৬ হাজার বাংলাদেশি।

প্রকল্প সূত্রে জানা গেছে, নিয়মিতভাবেই এখানে দুটি সরকারি মেডিকেল টিম কাজ করছেন। তারা এখন পর্যন্ত কোনো ধরনের ভাইরাস সংক্রমণের প্রমাণ পাননি।

এ ব্যাপারে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘এখন পর্যন্ত আমাদের এখানে ভয়ের কিছু নেই।’

জানা গেছে, সেতুর ৪১টি স্প্যানের সবগুলোর যন্ত্রাংশই আসছে চীন থেকে। এ কাজ দেখতে নিয়মিত চীনে আসা যাওয়া করতে হয় দুই দেশের প্রকৌশলীদের। তবে দুটি বাদে বাকি সব স্প্যান এরই মধ্যে চীন থেকে চলে আসায় আপাতত চীনে যেতে হচ্ছে না বাংলাদেশি কাউকে। আবার ছুটি কাটিয়ে ঠিক এ সময়টায় যারা ফিরছেন, তাদের আপাতত বিরত রাখা হচ্ছে কাজে যোগ দেওয়া থেকে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!