• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পুরো ভারতকে লকডাউন ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৪, ২০২০, ০৮:৫৭ পিএম
পুরো ভারতকে লকডাউন ঘোষণা

ছবি: ইন্টারনেট

ঢাকা:  রাত ১২টার পর থেকে পুরো ভারত লকডাউনে থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (২৪ মার্চ) জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন। 

তিনি বলেন,  মঙ্গলবার (২৪ মার্চ) দিবাগত রাত ১২টা থেকে পুরো ভারত লকডাউনে থাকবে। আগামী ২১ দিন পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে।  

তিনি বলেন,  আজ রাত ১২টা থেকে গোটা দেশে সম্পূর্ণ ভাবে লকডাউন জারি হতে চলেছে। গত দু’দিনে দেশের অনেক রাজ্য লকডাউন করে দেওয়া হয়েছে। রাজ্য সরকারগুলির এই সিদ্ধান্তকে গুরুত্ব দিতে হবে। 

নরেন্দ মোদি বলেন, এটা না করলে আগামী ২১ বছর পিছিয়ে যাবে দেশ। আপনাদের কাছে অনুরোধ, এই সময় যে যেখানে রয়েছেন, সেখানেই থাকুন। প্রত্যেক ভারতীয়, প্রত্যেক পরিবারকে বাঁচানোই আমাদের প্রধান লক্ষ্য।

দেশের যা পরিস্থিতি, তাতে এই পদক্ষেপ অত্যন্ত প্রয়োজনীয় উল্লেখ করে মোদি বলেন, দেশের প্রতিটি রাজ্য, জেলায় এই নির্দেশ কার্যকর হবে।

তিনি বলেন, এমন দায়িত্বহীনতা চলতে থাকলে, ভারতকে এর চরম মূল্য চোকাতে হবে। কী ক্ষতি হবে তা অনুমানও করতে পারবেন না। কিছু মানুষের ভুল সিদ্ধান্তের ফলে‌ বহু মানুষের জীবনে বিপদ ডেকে আনতে পারে।

'কিছু মানুষ ভাবছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা শুধুমাত্র আক্রান্তদের জন্যই প্রয়োজন। এই ধারণা ভুল। প্রত্যেক পরিবারের জন্য এই দূর্তব প্রয়োজন।

মোদিন বলেন, করোনার থেকে বাঁচার আর কোনও উপায় নেই।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনার উৎপত্তি হওয়ার পর বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বের ৩ লাখ ৯৫ হাজার ৫৩২ জন আক্রান্ত এবং ১৭ হাজার ২২৯ জনের প্রাণ কেড়েছে করোনা।  

চীন সরকারের সর্বশেষ তথ্য বলছে, দেশটিতে এই ভাইরাসে মারা গেছেন অন্তত ৩ হাজার ২৭৭ এবং আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ১৭১ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৭৩ হাজার ১৫৯ জন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!