• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ব্রেক্সিটের ভবিষ্যৎ নির্ধারণ আজ


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৯, ০৫:০৫ পিএম
ব্রেক্সিটের ভবিষ্যৎ নির্ধারণ আজ

ঢাকা : যুক্তরাজ্যের ব্রেক্সিট চুক্তি দেশটির পার্লামেন্টে উঠছে আজ। যুক্তরাজ্যের স্থানীয় সময় মঙ্গলবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ব্রেক্সিট চুক্তি অনুমোদন প্রশ্নে ভোটাভুটি হবে। খবর বিবিসির

ইইউ নেতাদের সঙ্গে মের চুক্তিটি দেশটির সংসদ সদস্যরা আজ পাস না করলে আগামী ২৯ মার্চ কোনো চুক্তি ছাড়াই ইইউ ছাড়তে হতে পারে যুক্তরাজ্যকে। এজন্য হাউস অব কমন্সে চুক্তিটি পাস করাতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে।

আজ ইইউ’র সঙ্গে সম্পাদিত চুক্তির পক্ষে সাংসদরা ভোট দিলে সমঝোতার মধ্য দিয়ে ইইউ ছাড়বে যুক্তরাজ্য। কিন্তু চুক্তি প্রত্যাখ্যান করলে বেক্সিট নাটকীয়তা আরও দীর্ঘায়িত হতে পারে।

‘দেশের স্বার্থে’ এ চুক্তিতে এমপি’দেরকে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন তেরেসা মে। তিনি বলেন, কোনো চুক্তি ছাড়া ইইউ ছাড়ার চেয়ে ব্রেক্সিট চুক্তি অনেক শ্রেয়। গণভোটের ফলাফল কার্যকর করা না গেলে তা যুক্তরাজ্যের রাজনীতিতে বিশ্বাসের ক্ষেত্রে বিপর্যয় ডেকে আনবে বলেও সাংসদদের সতর্ক করেন তিনি।

এ ছাড়া শেষ সময়ে এসে মের ব্রেক্সিট চুক্তি নিয়ে বিরোধী দল লেবার পার্টির প্রধান জেরেমি করবিনও সুর নরম করেছেন। তিনি জানিয়েছেন, দ্বিতীয় একটি ইইউ গণভোটের চেয়ে ব্রিটেন ব্রেক্সিট চুক্তি নিশ্চিত করছে, এটিই তিনি দেখতে চান।

পর্যবেক্ষকরা জানিয়েছেন, তেরেসা মের চুক্তি সংসদে অনুমোদন পাবে না এই প্রত্যাশা থেকে আগামী সপ্তাহে একটি 'নো কনফিডেন্স' ভোটের জন্য নিজ দলীয় এমপিদের এরই মধ্যে প্রস্তুত করছে লেবার পার্টি। সেক্ষেত্রে আজকের ভোটাভুটিতে শুধু ব্রেক্সিটের ভাগ্য নয়, এর সঙ্গে তেরেসা মের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভাগ্যও নির্ধারণ হয়ে যেতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!