• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আজ থেকে বাণিজ্য মেলা শুরু


অর্থনৈতিক প্রতিবেদক জানুয়ারি ১, ২০১৭, ১০:০২ এএম
আজ থেকে বাণিজ্য মেলা শুরু

প্রতিবছরের মতো ইংরেজি নববর্ষের শুরুর দিনে পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২২তম আসরের। রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত এ মেলা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। পূর্ণাঙ্গ কাজ শেষ না হলেও জমজমাট আয়োজনের মধ্য দিয়ে আজ রবিবার (১ জানুয়ারি) সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় দেশি-বিদেশি ১৩ ক্যাটাগরির প্যাভিলিয়ন ও সাধারণ স্টলসহ ২১টি দেশের ৫৮০টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। এ ছাড়া নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে রয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।

গতকাল শনিবার (৩১ ডিসেম্বর) আগারগাঁওয়ে মেলা সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাধ্যমে দেশি-বিদেশি পণ্যের সঙ্গে ভোক্তাদের পরিচিত হওয়ার সুযোগ বাড়ে। সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদকদের মানসম্মত পণ্য উৎপাদনে উৎসাহ জোগায় এবং নতুন নতুন শিল্প স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। মন্ত্রী আরো জানান, ২০১০ সালে বাণিজ্য মেলায় ২২ কোটি ৮৬ লাখ টাকার, ২০১১ সালে ২৫ কোটি টাকার, ২০১২ সালে ৪৩ কোটি ১৮ লাখ টাকার, ২০১৩ সালে ১৫৭ কোটি টাকার, ২০১৪ সালে ৮০ কোটি টাকার, ২০১৫ সালে ৮৫ কোটি টাকার এবং ২০১৬ সালে ২৩৫ কোটি ১৭ লাখ টাকার রফতানি আদেশ পাওয়া গেছে। তবে এবারের বাণিজ্য মেলায় রফতানি আদেশ এসব ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের বাণিজ্যমেলায় ভারত, পাকিস্তান, চীন, অস্ট্রোলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, নেপাল, জাপান, মরক্কো, ভুটান, আরব আমিরাত, মরিশাস ও ঘানাসহ ২১টি দেশের মোট ৫৮০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এদিকে মেলায় ৬৪টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ১৭টি জেনারেল প্যাভিলিয়ন, ২৮টি ফরেন প্যাভিলিয়ন, ৩৭টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, ২৫টি জেনারেল মিনি প্যাভিলিয়ন, আটটি ফরেন মিনি প্যাভিলিয়ন, ৭৬টি প্রিমিয়ার স্টল, ১৪টি ফরেন প্রিমিয়ার স্টল ও ২৯২টি জেনারেল স্টল রাখা হয়েছে। এ ছাড়া ৮টি রিজার্ভ প্যাভিলিয়ন, ২৪টি খাবারের স্টল ও কয়েকটি রেস্তোরাঁ রাখা হয়েছে।

এদিকে অগ্নিকাণ্ডরোধে বেশ কয়েকটি ফায়ার সার্ভিস টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। আর সার্বিক নিরাপত্তা নিশ্চিতে রয়েছে চার স্তরের নিরাপত্তা বেষ্টনী। মেলায় আনসার, পুলিশ, মহিলা পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্যসহ থাকবে গোয়েন্দা নজরদারি। মেলা প্রাঙ্গণের বিভিন্ন স্থানে ১৪০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। কর্মকর্তারা আরো জানান, মেলায় প্রতিবন্ধীদের প্রবেশের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। এ ছাড়া শিশুকেন্দ্র এবং অস্থায়ী শিশুপার্ক, মাতৃদুগ্ধ কেন্দ্র, মা ও প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, ইকোপার্ক, ফোয়ারা, এটিএম বুথ, ওয়েব পেজ ই-শপ, ই-পার্ক, ভ্যাট আদায় করতে অস্থায়ী শুল্ক অফিস এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি টিম থাকবে।

এ প্রসঙ্গে বাণিজ্য মেলার সদস্যসচিব রেজাউল করিম বলেন, উদ্বোধনের আগে মেলার কাজ শেষ হয়ে যাবে। তবে মেলার ভেতরে মালবাহী ট্রাক প্রবেশের কারণে কিছু জায়গা উঁচ-নিচু হয়েছে। উদ্বোধনের আগেই তা ঠিক করা হবে। এদিকে প্যাভিলিয়ন তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। আশা করছি আগামী সপ্তাহের মধ্যে সব কাজ শেষ হবে।

এবারের উদ্বোধনী অনুষ্ঠানে ২০১৩-১৪ অর্থবছরের পণ্য ও সেবা খাতে ২৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, ২২টি রফতানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং পণ্য খাতে ১৫টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। এর বাইরেও পণ্য খাত নির্বিশেষে একটি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ রফতানি আয় অর্জনের স্বীকৃতিস্বরূপ স্বর্ণ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। মোট ৬৬টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ২০১৩-১৪ অর্থবছরের জন্য জাতীয় রফতানি ট্রফি ও সনদ প্রদান করা হবে। 

এদিকে প্রথমবারের মতো এবারের বাণিজ্যমেলায় প্রবেশের ক্ষেত্রে অনলাইনে মেলার টিকিট পাওয়া যাবে। সহজ ডটকমের মাধ্যমে অনলাইনে আগে থেকে টিকিট কাটতে পারবেন দর্শনার্থীরা। পাশাপাশি আগের মতো মেলার বাইরেও টিকিট সংগ্রহের সুযোগ থাকবে। এবার বাণিজ্য মেলার মূল ফটক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের আদলে তৈরি করা হয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলার প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!