• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এসএমই উন্নয়নে দেড় হাজার কোটি টাকা দেবে এডিবি


অর্থনৈতিক প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০১৭, ১২:৩৭ পিএম
এসএমই উন্নয়নে দেড় হাজার কোটি টাকা দেবে এডিবি

ঢাকা : দেশের গ্রামীণ এলাকার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) উন্নয়নে ২০০ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক হাজার ৫৭৩ কোটি টাকা ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গতকাল বুধবার (১৮ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে সরকার ও উন্নয়ন সহযোগী সংস্থাটির মধ্যে একটি ঋণ চুক্তি সই হয়েছে। 

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী সফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজু হিকো হিগুচি এতে সই করেন। অনুষ্ঠানে এডিবির সঙ্গে এ সংক্রান্ত একটি প্রকল্প চুক্তিও স্বাক্ষর হয়। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক নূরুন নাহার প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন। বাংলাদেশ ব্যাংকের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করবে। আর প্রকল্পের মেয়াদ ২০২১ সালের জুন পর্যন্ত।

অনুষ্ঠানে ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী সফিকুল আযম বলেন, এডিবি বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। চলতি অর্থবছরে দুই বিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি রয়েছে, যা বিশ্বব্যাংকের ঋণ প্রতিশ্রুতির চেয়েও বেশি। তবে শুধু প্রতিশ্রুতির অঙ্ক বাড়লে চলবে না, অর্থ ছাড়ের বিষয়টিতেও গুরুত্ব দিতে হবে বলে জানান এ সচিব।

ঋণ চুক্তি বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজু হিকো হিগুচি জানান, এসএমই প্রকল্পের আওতায় যে ঋণ দেয়া হচ্ছে তা বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর, বিশেষ করে নারীদের আত্মকর্মসংস্থানে অবদান রাখবে। এ খাতে নেয়া প্রকল্পটি সরকারের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গেও সংগতিপূর্ণ। 

এদিকে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, এডিবির সঙ্গে স্বাক্ষরিত সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড ইন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) শীর্ষক প্রকল্পের ঋণ চুক্তির আওতায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার পাঁচ বছর রেয়াতকালসহ ২০ বছরে পরিশোধ করতে হবে এবং সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেটের (লাইবর) সমান। তবে অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে। প্রকল্পের উদ্দেশ্য হলো মধ্য ও স্বল্পমেয়াদি ঋণের মাধ্যমে এসএমই খাতকে এগিয়ে নেয়া। এর আওতায় ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের বাইরে গ্রামীণ জনপদের বেসরকারি খাতে গড়ে ওঠা ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানগুলোর বিকাশে ঋণ সহায়তা দেয়া হবে।

প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকে এডিবি বাংলাদেশকে বিভিন্ন খাতে ঋণ সহায়তা দিয়ে আসছে। এর মধ্যে রয়েছে বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য, আর্থিক খাত ইত্যাদি। এ পর্যন্ত দেয়া সংস্থার মোট ঋণের পরিমাণ প্রায় ১৫ দশমিক সাত বিলিয়ন ডলার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Wordbridge School
Link copied!