• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কোথায় জন্ম আল্লামা শফীর?


নিজস্ব প্রতিবেদক জুন ৬, ২০১৭, ০৫:৫৭ পিএম
কোথায় জন্ম আল্লামা শফীর?

ঢাকা: গেল কয়েক বছর ধরে হাটহাজারীর ধর্মীয় ব্যক্তিত্ব আল্লামা শাহ আহমদ শফীর রাজনৈতিক দর্শন আর দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানা গেলেও তার ব্যক্তিগত আর পারিবারিক জীবন সম্পর্কে তেমন কিছুই জানা যায়নি।

আল্লামা শফীর জন্মস্থান নিয়ে বেশ বিতর্ক আছে। স্থানীয় কয়েকটি সূত্র দাবি করছে, তার জন্মস্থান ভারতের বিহারে। সেখান থেকে প্রথমে বাংলাদেশের নোয়াখালিতে আসেন। পরে সেখান থেকে দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় আস্তানা তৈরি করেন। কথিত আছে, হাটহাজারী মাদরাসার প্রধানপদে নিজের নিয়োগকে বৈধতা দেয়ার কারণে জন্মস্থান নিয়ে রহস্য সৃষ্টি করা হয়েছে।

তবে উইকিপিডিয়ায় আহমদ শফীর জন্মস্থান দেখানো হয়েছে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ারটিলা গ্রামে। সেখানে ১৯২০ সালে তার জন্ম হয়। আরো বলা হয়েছে, মাত্র দশ বছর বয়সে আহমদ শফী আল্‌-জামিয়াতুল আহ্‌লিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম মাদরাসায় ভর্তি হন। এর কিছুদিনের মধ্যেই তিনি বাবা-মাকে হারান। পরের দশ বছর ওই মাদরাসায় পড়াশোনা করে কাটান।

উইকিপিডিয়া মতে, আল্লামা শফীর ২০ বছর বয়সে ১৯৪১ সালে ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় ভর্তি হন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে আলেমদের কাছে এই মাদরাসাটি দূর্গ হিসেবে পরিচিত ছিল। ওই সময় শফী শায়খুল আরব ওয়াল আজম, সাইয়্যেদ হুসাইন আহমাদ মাদানীর হাতে ‘বায়আত’ গ্রহণ করেন। অল্প সময়েই খেলাফতপ্রাপ্ত হন। 

বাংলাদেশের বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা শফী মূলত একজন শিক্ষক এবং বর্তমানে বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও দারুল উলুম মুঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক। 

আল্লামা শফী

তবে চট্টগ্রামের হাটহাজারী থেকে পরিচালিত অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর আমির হিসেবেই তিনি বেশি পরিচিত। বিশেষ করে হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ, মতিঝিল শাপলা চত্বরে অবস্থান, ১৩ দফা দাবি, সর্বশেষ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণের পর আল্লামা শাহ আহমদ শফীকে নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে।

হেফাজতের এই আমির ব্যক্তিগত ও পারিবারিক জীবনের বেশির ভাগ সময়েই কাটাচ্ছেন চট্টগ্রামের হাটহাজারিতে। তার মাদরাসা ও মাদরাসা সংশ্লিষ্ট কর্মকাণ্ড নিয়েই তার যত ব্যস্ততা। তবে তার ব্যক্তিগত আর পারিবারিক জীবন সম্পর্কে তেমন কিছুই জানতে পারেন না নেতাকর্মী ও শিক্ষক-শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!