• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

কোহলির ১৬০*, আবার ভারতের ‘বিরাট’ জয়


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ৮, ২০১৮, ০৯:৪৯ এএম
কোহলির ১৬০*, আবার ভারতের ‘বিরাট’ জয়

ঢাকা: দক্ষিণ আফ্রিকার মাটিতে ত্রাস ছড়াচ্ছেন বিরাট কোহলি। একের পর এক সেঞ্চুরি করে যাচ্ছেন ভারত অধিনায়ক। তাঁর সেঞ্চুরি করা দেখে মনে হচ্ছে যেন ভারতের মাটিতে খেলছেন।বুধবার ক্যারিয়ারে ৩৪ তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি।

আর ১৫টি করতে পারলেই সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেলবেন। এদিন কোহলির অপরাজিত ১৬০ রানের ওপর ভর করে ভারত স্কোরবোর্ডে তোলে ৬ উইকেটে ৩০৩ রান। জবাবে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গেছে ১৫৯ রানেই। ১২৪ রানের বিরাট জয়ে ভারত ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল।

১৬০ রানে অপরাজিত থাকার পরও কোহলির অহংকার নেই। কারণ তাঁর কাছে রেকর্ড আর নতুন ইতিহাস তৈরিটা এখন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। তাই নতুন করে যেন কিছুই অনুভূত হয় না। তিনি যে ব্যাট হাতে ইতিহাস গড়বেন এটাই তো স্বাভাবিক। আর শুধু ইতিহাসে গড়েই থেমে থাকেন না তিনি। অধিনায়ক হিসেবে দলকে জেতানোও তাঁর অন্যতম কর্তব্য। বুধবার নিউল্যান্ডসে সেটাই করে দেখালেন কোহলি।

এই নিউল্যান্ডসেই কয়েকদিন আগে টেস্টে ধরাশায়ী হয়েছিল টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকাকে ১২৪ রানে হারিয়ে ভারত ফের প্রমাণ করে দিল, তাঁরা বিদেশের মাটিতেও কতটা সাবলীল।একদিকে কোহলি-ধাওয়ান জুটি আর অন্যদিকে চাহাল-কুলদীপ যাদবের ঝোড়ো বোলিংয়ের সৌজন্যে তৃতীয় ওয়ানডেতেও পর্যুদস্ত প্রোটিয়ারা। প্রোটিয়ারা যেভাবে ভারতীয় বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করলেন, তাতে আরও একবার প্রমাণিত, টস জেতা-হারাটা সত্যিই গৌণ।

চাহাল-যাদব দুজনই ৪টি করে উইকেট তুলে নেন। দক্ষিণ আফ্রিকার ইনিংসে একমাত্র ফিফটি এসেছে জেপি ডুমিনির (৫১) ব্যাট থেকে। তার আগে ভারতকে শক্ত মাটিতে দাঁড় করিয়ে দিয়েছিল কোহলি-ধাওয়ানের দুর্দান্ত জুটি। ধাওয়ান ৭৬ রান করে ফেরেন। ১৬০ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতকে তিন শ’র গণ্ডি পার করে দেন কোহলি। ১৫৯ বলে ১২টি চার আর দুটি ছক্কায় নিজের ইনিংসটি সাজান ভারত অধিনায়ক। ৬০ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন ডুমিনি।

টানা তিন ম্যাচ জিতে টিম ইন্ডিয়া সিরিজ জয়ের গল্পই লিখে রাখল বিদেশে। আর বাকি তিনটি ওয়ানডে। হোয়াইটওয়াশ কি হবেন ডুমিনিরা? ৬-০ না হলেও অন্তত সিরিজ জয় নিয়ে ক্রিকেটমহলে আর কোনও সন্দেহ নেই। টেস্টে সিরিজ হারের হতাশা হয়তো এভাবেই ঘোচাতে চান কোহলির দল।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!