• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

জেরুজালেমে ১৪ হাজার বসতি গড়বে ইসরায়েল


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৮, ২০১৭, ০৫:১৩ পিএম
জেরুজালেমে ১৪ হাজার বসতি গড়বে ইসরায়েল

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর যখন, বিশ্ব নেতারা বিরোধীতা করে আসছে। ফুঁসে উঠেছে মুসলিম দেশগুলো। ঠিক সেই সময় জেরুসালেমে আরো ১৪ হাজার বসতি গড়ার ঘোষণা দিয়েছে ইসরায়েলের নির্মাণ এবং আবাসন মন্ত্রী যুভ গালান। 

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ওই ১৪ হাজার নতুন বসতির মধ্যে ফিলিস্তিন অধ্যুষিত পূর্ব জেরুসালেমে ৬ হাজার নতুন ইসরাইলি বাড়ি ঘর নির্মাণ করা হবে।

বুধবার (৬ ডিসেম্বর) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেন ট্রাম্প। তার এমন ঘোষণায় ফিলিস্তিনে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা যুক্তরাষ্ট্রের পতাকা পুড়িয়ে বিক্ষোভ করেছে।

অপরদিকে, ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ট্রাম্পের এমন সিদ্ধান্তে তাকে ধন্যবাদ জানিয়েছেন। জেরুজালেমের উত্তরাঞ্চলীয় আতারোটে ৫ হাজার আবাসন নির্মাণের পরিকল্পণা করছে ইসরায়েল কর্তৃপক্ষ।

অপরদিকে, পিসগ্যাট জে’ভে ১ হাজার, কাটামোনে ৩ হাজার এবং রেচেস লাভেনে আরও ৫ হাজার বসতি নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। রামাল্লাহর খুব কাছেই বসতিগুলো নির্মাণ করা হবে।

গালান এক বিবৃতিতে বলেন, ট্রাম্পের এই ঐতিহাসিক ঘোষণার কারণে আমি জেরুজালেমে বসতি নির্মাণকে উন্নত এবং আরো জোরদার করতে চাই।

মন্ত্রী পরিষদের অন্যান্য মন্ত্রীরাও গালানের প্রতি সমর্থন জানিয়েছেন এবং সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখন আর কোনো অজুহাতই নেই। ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতির পর সেখানে আমাদের বসতি নির্মাণ না করার ক্ষেত্রে আর কোনো কারণই নেই।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার এটাই সময়। তার মতে, ওই অঞ্চলে শান্তি প্রক্রিয়া শুরু হওয়ার ক্ষেত্রে তার এই ঘোষণা গুরুত্বপূর্ণ।

কিন্তু জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা এবং যুক্তরাষ্ট্রের দূতবাস সরিয়ে নেয়ার বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত এবং এর প্রতিক্রিয়ায় ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার পদক্ষেপ ঝুঁকির মুখে ফেলবে বলে সতর্ক করেছে জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!