• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ পাচ্ছেন দুই চারুশিল্পী

ধানমণ্ডিতে বেঙ্গলের ‘ওপেন স্টুডিও’ উদ্বোধন শনিবার


বিশেষ প্রতিনিধি জুলাই ২১, ২০১৬, ০৫:২৯ পিএম
ধানমণ্ডিতে বেঙ্গলের ‘ওপেন স্টুডিও’ উদ্বোধন শনিবার

বেঙ্গল ফাউন্ডেশন, দেশীয় শিল্প সংস্কৃতির এক উজ্জ্বলতম ধারক প্রতিষ্ঠান। আগামী শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় ধানমন্ডিতে জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠে ‘ওপেন স্টুডিও’- নামে একটি নতুন গ্যালারির শুভ উদ্বোধন হবে। এ সময় চারুশিল্পীকে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৫’ প্রদান করা হবে। 

বৃহস্পতিবার (২১ জুলাই) বেঙ্গল ফাউন্ডেশ থেকে বিভিন্ন গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার, শিল্পী ঢালী আল মামুন, মিসেস রুবী ইসলাম এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

শিল্পী আমিনুল ইসলামের স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে ২০১৩ সালে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ প্রবর্তন করা হয়। দ্বি-বার্ষিক ভিত্তিতে (এক বছর পরপর) চারুকলার ক্ষেত্রে অবদানের জন্য ২ (দুই) জন করে তরুণ শিল্পীকে সমমানের ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ প্রদান করা হয়। এই পুরস্কারের প্রতিটির মূল্যমান অন্যূন ১ লাখ টাকা। এবার দ্বিতীয়বারের মতো এ পুরস্কারটি দেয়া হচ্ছে।

২০১৫ সালের পুরস্কারের জন্য প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর জমাকৃত আবেদনপত্রগুলো থেকে চুড়ান্ত পর্যায়ের জন্য ১০ জন শিল্পী নির্বাচিত করা হয় এবং তাঁদের নির্বাচিত শিল্পকর্ম নিয়ে একটি ‘ওপেন স্টুডিও’-এর আয়োজন করা হয়েছে। 

চূড়ান্ত তালিকায় থাকা ১০ শিল্পী হলেন- পারফরম্যান্স আর্টে আলী আসগর, আলোকচিত্র, চিত্রকলা, ড্রয়িং এবং ভিডিও আর্টে মুহাম্মদ রফিকুল ইসলাম শুভ, ছাপচিত্রে পলাশ বরন বিশ্বাস, ভিডিও স্থাপনাকর্মে পলাশ ভট্টাচার্য্য, চিত্রকলা, ডিজিটাল কোলাজে রাজীব দত্ত, স্থাপনাকর্মে রুপম রায়, আলোকচিত্রে সালমা আবেদিন পৃথী, শামসুল আলম হেলাল,    পারফরম্যান্সে শাহনাজ জেরিন সাত্তার ও ভিডিও আর্টে জিহান করিম। 

এদের মধ্যে দুজন শিল্পী ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৫’ পাচ্ছেন এবার। তবে কারা পাচ্ছেন কাঙ্খিত সেই পুরস্কার তা জানা যাবে শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায়। আবেদনপত্র আহবান, বাছাই, প্রদর্শনী আয়োজন এবং পুরস্কার প্রদানসহ অন্যান্য আয়োজনের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকছে বেঙ্গল ফাউন্ডেশন। 

শিল্পী আমিনুল ইসলাম 
১৯৩১ সালের ৭ নভেম্বর ঢাকায় জন্ম গ্রহণ করেন এবং ২০১১ সালের ৮ জুলাই মৃত্যুবরণ করেন। এর পর ১৯৫৩-৫৬ পর্যন্ত তিনি ইতালির ফ্লোরেন্সের অ্যাকাডমি-দ্য-বেল আর্তিতে চারুকলায় উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ফ্লোরেন্স থেকে ফিরে এসে ঢাকা আর্ট ইনস্টিটিউটে শিক্ষকতায় যোগ দেন এবং ১৯৮৩ সালে স্বেচ্ছায় শিক্ষকতা থেকে অবসর নেন। তিনি  ১৯৬৬ সালে পঞ্চম তেহরান বিয়েনালে ‘গ্র্যান্ড ইম্পিরিয়াল প্রাইজ’, ১৯৮১ সালে একুশে পদক এবং ১৯৮৮ সালে স্বাধীনতা দিবস পুরস্কার সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। 

আমিনুল ইসলাম (১৯৩১-২০১১) এদেশের প্রথম প্রজন্মের একজন উজ্জ্বল চিত্রকর। সৃজন-উৎকর্ষের মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন আধুনিকতার পথ নির্মাণে অন্যতম শীর্ষ শিল্পী এবং পঞ্চাশের দশকেই শিল্পানুরাগীদের হৃদয়ে ভিন্ন আসনে অধিষ্ঠিত হন। চিত্রবিদ্যাচর্চায় ও আধুনিকতার জিজ্ঞাসায় তিনি প্রথা ভেঙেই অগ্রসর হয়েছিলেন। 

আমিনুল ইসলাম তরুণ ও সম্ভাবনাময় শিল্প-শিক্ষার্থীদের চিত্রশিল্পের বৃহত্তর পথ নির্মাণ ও সৃষ্টির অনুষঙ্গকে উৎসাহিত করতেন। নবীন প্রজন্মের শিল্পীদের নব নিরীক্ষার মধ্য দিয়েই দেশের চিত্রশিল্পের ধারা সঞ্জীবিত হয়ে উঠবে - এ তাঁর বিশ্বাস ছিল। সেজন্য তিনি হয়ে উঠেছিলেন একদিকে তরুণ চিত্রশিল্পীদের কাছে শিল্পশিক্ষক, অন্যদিকে শুভার্থী ও বন্ধু।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!