• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পহেলা মে লাখো কণ্ঠে কাজী নজরুলের ‘বিদ্রোহী’


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২৯, ২০১৭, ০৪:২৫ পিএম
পহেলা মে লাখো কণ্ঠে কাজী নজরুলের ‘বিদ্রোহী’

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা লাখো কণ্ঠে পাঠের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী পহেলা মে সোমবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (শারীরিক শিক্ষা কেন্দ্র) লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা শিরোনামে এ অনুষ্ঠানের আয়োজন করেছে নজরুল চর্চা কেন্দ্র—বাঁশরী ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)।

শনিবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের বাঁশরীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বাঁশরীর সভাপতি ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান বলেন, নজরুল ছিলেন জনমানুষের কবি। গণমানুষের কবি। চেতনার কবি। বাংলাদেশের সব মানুষ যাতে নজরুল ও মুক্তিযুদ্ধের চেতনায় মাথা উঁচু করে দাঁড়াই। মাথা উঁচু করে দাঁড়ানো মানে অন্যকে অবজ্ঞা করে নয়।

তিনি আরো বলেন, আমরা উন্নত ও শান্তিপূর্ণ বাংলাদেশ চাই। নজরুল শুধু জন্মদিন কিংবা মৃত্যু দিবসের কবি না। নজরুল বছরের সব দিনের কবি। তাই আমরা প্রতিদিন সকাল ১১টায় কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই।

তিনি বলেন, আগামী পহেলা মে সোমবার বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (শারীরিক শিক্ষা কেন্দ্র) লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা আবৃত্তির উদ্যোগ নিয়েছি। এতে এক লাখের বেশি মানুষ একসঙ্গে নজরুলের বিদ্রোহী কবিতা পাঠ করবে।

যদিও একসঙ্গে এতো মানুষ যোগাড় করা সম্ভব নয়। আমরা ফেসবুকের মাধ্যমে অনুষ্ঠানটি লাইভ করার চেষ্টা করব। এছাড়া দেশের ৬৪টি জেলাসহ বিশ্বের মানুষ সেদিন একসঙ্গে বিদ্রোহী কবিতা পাঠ করতে পারবে। আমরা বৈষম্যহীন ও সম্প্রীতিতে অনুপ্রাণিত হয়ে জাতীয় কবির বিদ্রোহী কবিতা পাঠ করবো।

অর্থনীতিবিদ সুজিত চৌধুরী বলেন, আজ নজরুলের দক্ষিণ এশিয়ায় আবারও সাম্প্রদায়িতকা ফিরে এসেছে। এখানে একজন ব্যক্তি গরুর মাংস খাওয়ার জন্য মরতে হবে কেন? আমরা সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে লড়াই চালিয়ে যাব। নজরুল অনুসারীরা আত্মসমর্পণ করে না।

কবির নাতনী অনিন্দিতা কাজী বলেন, নজরুল ছিলেন, অন্যায় ও কুলোষিতের বিরুদ্ধে। তার কণ্ঠে সাধারণ মানুষের কথা ফুটে উঠেছে। এরপরেও নজরুলে দুর্গতি কম ছিলো না। আজ অনেকে বলে নজরুলের সঠিক মূল্যায়ন করা হয়নি কেনো? তখনই মনে হয় আসলে নজরুল এমন একটা মানুষ- তিনি তো মানুষের কবি হতে চেয়েছিলেন।

তিনি অন্যায় ও কুলোশিতের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। আজ তথা কথিক ব্যক্তিরা প্রশ্ন করেন কাজী নজরুল কি হিন্দুর কবি না কি মুসলমানের কবি? তারা আসলেই জানেন না নজরুল কি ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!