• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

পৃথিবী আছে আর মাত্র ৮৩ বছর!


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক আগস্ট ৪, ২০১৭, ১২:২৫ এএম
পৃথিবী আছে আর মাত্র ৮৩ বছর!

ঢাকা: ধনী-গরীব, উঁচু-নিচু সবাইকে এক সময় এ পৃথিবীর মায়া কাটিয়ে চলে যেতে হয়। সবকিছুর যেমন শুরু থাকে, তেমনি শেষও থাকে। এ চরম সত্যটা সবাইকে মেনে নিতে হয়। মানুষ এমনভাবে দুনিয়ায় মশগুল থাকে যে, মনে হয় তাদের কোনদিন দুনিয়া ছেড়ে যেতে হবে না। 

কিন্তু আমাদের সবার একদিন চলে যেতেই হবে। তবে কে কত দিন পর এই দুনিয়া ছেড়ে যাবে তার গ্যারান্টি কেউ দিতে না পারলেও এবার তার ব্যতিক্রম ঘটেছে।

আমরা এ পৃথিবীতে আর কত দিন আছি তার গ্যারান্টি নিয়ে হাজির হয়েছেন একদল বিজ্ঞানী। তাদের দাবি এ পৃথিবী আর মাত্র ৮৩ বছর আছে। 

সম্প্রতি ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ নামের এক জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় বিজ্ঞানীরা জানিয়েছেন, ২১০০ সাল নাগাদ অনেকটাই বদলে যাবে পৃথিবীর আবহাওয়া। তাদের হিসাব অনুযায়ী, ২ ডিগ্রি থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে পৃথিবীর সার্বিক তাপমাত্রা। 

এই ঘটনা ঘটার ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে তাদের দাবি। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন-এর এক গবেষক দল এরই প্রেক্ষিতে জানিয়েছে, মাত্র ৫ শতাংশ সম্ভাবনা রয়েছে ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে তাপমাত্রা বৃদ্ধির।

২০১৫-এর প্যারিস ক্লাইমেট ডিল-এর শর্তমতো যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস কমানোর কথা ছিল, তা ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতাই মানুষের জীবনকে সম্পূর্ণ অর্থে বদলে দেবে, দীর্ঘমেয়াদি খরা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি-জাতীয় বিপর্যয়ের জন্য দেরি আর মাত্র ৮৩ বছর, এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানী অ্যাড্রিয়ান র‌্যাফটেরি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!