• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বিএনপিকে রাস্তায় নামতে বললেন মান্না


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০১৭, ০৭:০১ পিএম
বিএনপিকে রাস্তায় নামতে বললেন মান্না

ঢাকা: বিএনপিকে রাস্তার নামার তাগিদ দিলেন আওয়ামী লীগের সাবেক নেতা ও  নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, পুতু পুতু করে কোনো কাজ হবে না। নিজের শক্তি খুঁজে বের করতে হবে। আমি চাই বিএনপি রাস্তায় নামুক।

শনিবার (১৩ মে) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে নাগরিক ফোরাম আয়োজিত এক  সেমিনারে তিনি এ সব কথা বলেন।

সিদ্ধান্ত বিএনপিকে নিতে হবে এবং বেশিরভাগ ভূমিকা বিএনপির লাগবে উল্লেখ করে মাহমুদুর রহমান মান্না বলেন, নির্বাচন সহায়ক সরকার বলেন আর যাই বলেন রুপরেখা আপনাদেরকে দিতে হবে। লড়াইয়েও থাকতে হবে আবার সমঝোতার কথা বলতে হবে। যদি সহায়ক সরকারের কথা বলেন-তাহলে সাংবিধানিকভাবে প্রধানমন্ত্রীকে বাদ দিতে পারবেন না। তাই আন্দোলন এবং সমঝোতা দুটো নিয়েই ভাবতে হবে।

এক সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন মাহমুদুর রহমান মান্না। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দলে সংস্কারের কথা বলেন এই নেতা। এমনকি দলীয় সভাপতি শেখ হাসিনাকে নিয়ে নানা সমালোচনামূলক কথা বলে সমালোচিত হন মান্না। ২০০৮ সালের জাতীয় নির্বাচনে মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগ ছেড়ে গঠন করেন নাগরিক ঐক্য।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির আন্দোলনের সময় মান্নার সঙ্গে বিএনপি নেতা সাদেক হোসেন খোকার টেলিফোন আলাপ প্রকাশিত হয়। ওই আলোচনা প্রকাশ হওয়ার পর সেনা বিদ্রোহে উষ্কানির অভিযোগে মান্নার বিরুদ্ধে মামলা হয়।

২১ মাস জেল খাটার পর ২০১৬ সালের শেষ দিকে মুক্তি পান মান্না। মুক্তি পাওয়ার পর থেকে বিএনপিপন্থি বিভিন্ন সংগঠনের আলোচনায় প্রায়ই অংশ নিচ্ছেন তিনি।   

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!