• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিচারকদের শৃঙ্খলাবিধি: আপিল বিভাগের আদেশ মঙ্গলবার


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১, ২০১৮, ০৯:০১ পিএম
বিচারকদের শৃঙ্খলাবিধি: আপিল বিভাগের আদেশ মঙ্গলবার

ঢাকা: বিচার বিভাগের নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে আপিল বিভাগের আদেশের জন্য মামলাটি মঙ্গলবার (২ জানুয়ারি) দিন ধার্য রয়েছে।

সোমবার (১ জানুয়ারি) সুপ্রিম কোর্টের কার্যতালিকায় (কজলিস্ট) মামলাটির আদেশের জন্য দুই নম্বর ক্রমিকে রাখা হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ মঙ্গলবার আদেশ দেবেন।

এর আগে ভারপ্রাপ্তপ্রধান বিচারপতি মো.আবদুল ওয়াহ্হাব মিঞা গত ১৩ ডিসেম্বর আদালতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশে বলেন, আজকে তো একজন বিচারপতি নেই। এটাতো (আদেশ) ফুলবেঞ্চে হতে হবে। তাই আদেশের জন্য আগামী ২ জানুয়ারি দিন নির্ধারণ করা হলো।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। সেই নির্দেশনা অনুসারে বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে পর্যন্ত গত বছরের ১২ ডিসেম্বর তলব করেছিলেন আপিল বিভাগ।

এরপর এ বছরের ২৭ ফেব্রুয়ারি থেকে বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে বারবার সময় দেন আপিল বিভাগ। কিন্তু কয়েক দফা সময় নিয়েও গেজেট প্রকাশে ব্যর্থ হয় সরকার।

এ বিষয়টি নিয়ে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে আইনমন্ত্রীর আলোচনায় বসার কথা থাকলেও তা সম্ভব হয়নি। মো. আবদুল ওয়াহ্হাব মিঞাসহ আপিল বিভাগের পাঁচ বিচারপতির সঙ্গে আলোচনা শেষে আইনমন্ত্রী জানিয়েছিলেন, দ্রুত সময়ের মধ্যে গেজেট প্রকাশ হচ্ছে। তখন আইনমন্ত্রী ৩ ডিসেম্বরের মধ্যে গেজেট প্রকাশের কথা বললেও গত ১১ ডিসেম্বর গেজেটটি প্রকাশিত হয়।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!