• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিশ্ব জয়ের পর ‘মাটির প্রজার দেশে’ এবার ঢাকায়


বিনোদন ডেস্ক জানুয়ারি ৩, ২০১৭, ০২:২৯ পিএম
বিশ্ব জয়ের পর ‘মাটির প্রজার দেশে’ এবার ঢাকায়

ঢাকা: গেল বছরে যুক্তরাষ্ট্রের ‘সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচিত্র উৎসবসহ বিশ্বের একাধিক শহরে প্রদর্শীত ও প্রতিযোগিতা বিভাগে লড়াই করে পুরস্কার ছিনিয়ে এনেছে বাংলাদেশি ছবি ‘মাটির প্রজার দেশে’। আর ছবিটি বিশ্ব জয়ের এবার প্রথমবারের মতো প্রদর্শনী হতে যাচ্ছে বাংলাদেশে! 

বিজন পরিচালিত বাংলাদেশের ছবি 'মাটির প্রজার দেশে'। গত অক্টোবরে শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচিত্র উৎসবে প্রতিযোগীতা বিভাগে লড়াই করে সেরা ছবির পুরস্কার জিতেছে ছবিটি। আমেরিকা জয়ের পর এবার বাংলাদেশে প্রিমিয়ার হতে যাচ্ছে ‘মাটির প্রজার দেশে’র। আগামী ১৩ জানুয়ারি শুক্রবার সন্ধ্যা ৭ টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই ছবির প্রিমিয়ার।

সিনেমাটির গল্প এগিয়েছে এক কিশোরকে নিয়ে। গ্রামের এই কিশোরের প্রবল ইচ্ছে স্কুলে পড়বার। কিন্তু বিপত্তি বাধে ভর্তি হতে যেয়ে। নিজের বাবার নাম জানা নেই তার। এজন্যই আর ভর্তি হওয়া হয় না তার কোন স্কুলে। এমনই এক গল্পের প্রেক্ষাপট থেকে এগিয়েছে সিনেমার পটভূমি।

রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ১২ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ১৫তম আসর। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। ১৯৯২ সাল থেকে রেইনবো চলচ্চিত্র সংসদ ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করছে এই উৎসবের। এ বছর উৎসবটির ২৫ বছর পূর্তি হতে যাচ্ছে। 

ছবিটিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, আবদুল্লাহ রানা, কচি খন্দকার, মাহমুদুর রহমান অনিন্দ্য, চিন্ময় গুপ্তা, রমিজ রাজু, মাহফুজা বেগম রুমা প্রমুখ।

সোনালীনিউজ/ডাকা/এমটিএল

Wordbridge School
Link copied!