• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিড়ি শিল্প নিয়ে অর্থমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২, ২০১৭, ০৩:৩৫ পিএম
বিড়ি শিল্প নিয়ে অর্থমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ

ঢাকা: বিড়ি শিল্প নিয়ে অর্থমন্ত্রীর নেতিবাচক মন্ত্রব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। বুধবার (২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা বলেন, বিড়ি শিল্পের সাথে জড়িত শ্রমিক মালিকেরা গত তিন মাস ধরে আন্দোলন করে আসলেও অর্থমন্ত্রী বরংবার ‘অশালীন ও উদ্ভট’ বক্তব্য প্রদান করে আসছেন।

গত ৩০ জুলাই সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে তামাক ও তামাকজাত পণ্যের কোম্পানিগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেছেন, ভবিষ্যতে দেশে আর কমদামি বিড়ি-সিগারেট থাকবে না। দামে কম এসব তামাক পণ্য স্বাস্থ্যের জন্য খুব বেশি ক্ষতিকারক।’

অর্থ মন্ত্রীর বক্তব্যকে জনবিরোধী উল্লেখ করে নেতারা বলেন, একটি দেশীয় প্রযুক্তি নির্ভর শিল্প হিসেবে সাধারণ মানুষের ধুমপান সামগ্রী হিসেবে বহুল প্রচলিত এবং সিগারেটের তুলনায় কম ক্ষতিকর। আমরা বুঝতে পারি বিদেশী পুঁজিবাদীদের স্বার্থ রক্ষায় দেশীয় শিল্প ধংসের অপচেষ্টা শুরু হয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক এম কে বাঙ্গালীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল। মেজবাহ কামাল বলেন, বিড়ি এক হাজার বিড়ি বানানোর জন্য বিড়ি শ্রমিক মজুরি পান একত্রিশ টাকা। পরিবারের সবাই মিলে চার থেকে পাঁচ হাজার বিড়ি তৈরী করতে পারে যার সামষ্টিক মজুরি সর্বোচ্চ দেড়শ টাকা।

তিনি আরো বলেন, অর্থমন্ত্রী পুঁজিবাদী বিদেশী প্রতিষ্ঠানের কাছে দায়বদ্ধ কিনা আমরা জানি না। তবে গরীব শ্রমজীবি মানুষের শিল্প ধংস করে ধুমপান সামগ্রীর বাজারকে বিদেশী প্রতিষ্ঠানের হাতে তুলে দিচ্ছেন। মন্ত্রী তেরোটি সিগারেট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে সভা করে বিড়ি শিল্প ধংস করার ঘোষনা দিয়েছেন। আমরা দেখেছি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিড়ির উপড় কর কমিয়েছেন।

এ সময় শিল্পটির সঙ্গে জড়িত ১৭-২০ লক্ষ শ্রমিক বিড়ি শিল্প বন্ধের আগে মেহেনতি মানুষের বিকল্প কর্মসংস্থানের দাবি করেন সংগঠনের সদস্যরা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন গবেষনা প্রতিষ্ঠান আরডিএস এর সাধারণ সম্পাদক জান্নাত-এ-ফেরদৌসি, ফেডারেশনের যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সহ-সম্পাদক হারিক হোসেন, প্রণব দেবনাথ প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!